ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

বেঞ্চ অফিসারকে মারধর : নিঃশর্ত ক্ষমা প্রার্থনা, আদেশ ২০ জুলাই

প্রকাশিত: ০৮:২২ এএম, ১০ জুলাই ২০১৭

বেঞ্চ অফিসারকে মারধর, মামলার নথি তছনছ ও আদালতের কার্যক্রমে প্রতিবন্ধকতা সৃষ্টির ঘটনায় নিঃশর্ত ক্ষমা চেয়েছেন সুপ্রিম কোর্টের অভিযুক্ত পাঁচ আইনজীবী।

সোমবার ৫ আইনজীবীর ক্ষমার আবেদন উপস্থাপনের পর হাইকোর্টের বিচারপতির মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর বেঞ্চ এ বিষয়ে আদেশের জন্য আগামী ২০ জুলাই দিন ঠিক করেছেন।

আদালতে আইনজীবীদের পক্ষে শুনানি করেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল ও বর্তমান সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সাবেক সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদারও এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে ১৯ জুন আদালতের এক আদেশে বলা হয়, ২৪ নম্বর কক্ষে (এনেক্স) কিছু সংখ্যক আইনজীবী চিৎকার শুরু করেন, যা এ আদালতের কার্যক্রমকে বাধাগ্রস্ত করে। এরপর চার আইনজীবী ডায়াসে চলে এসে রফিকুল ইসলাম নামে এক বেঞ্চ কর্মকর্তার ওপর চড়াও হন, তার মাথায় ও শরীরের বিভিন্ন অংশে আঘাত করেন এবং আদালতের মামলার নথি তছনছ করেন।

তাদের অজুহাত, তালিকাভুক্ত না হওয়া মোশনের (আবেদন) শুনানি হয়নি। আইনজীবী মোহাম্মদ আলীসহ অন্য কিছু আইনজীবী ডায়াসের পাশে দাঁড়িয়ে এ সব কর্মকাণ্ডে উৎসাহ দেন।

এসব অভিযোগে পাঁচ আইনজীবীর বিরুদ্ধে রুল জারি করে ২ জুলাই হাজিরের নির্দেশ দেন হাইকোর্ট। সে মোতাবেক ২ জুলাই ৫ আইনজীবী হাজিরের পর আদালত শুনানির জন্য ১০ জুলাই দিন নির্ধারণ করেছিলেন।

অভিযোগের মুখে থাকা ৫ আইনজীবী হলেন- নূরে ই আলম উজ্জ্বল, লিজেন পাটোয়ারী, সুলতান মাহমুদ, মতিলাল বেপারি ও মোহাম্মদ আলী।

এফএইচ/এনএফ/জেআইএম

আরও পড়ুন