ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

বেঞ্চ অফিসারকে মারধর : দুই আইনজীবীর অব্যাহতি

প্রকাশিত: ১০:৩৬ এএম, ০২ জুলাই ২০১৭

বেঞ্চ অফিসারকে মারধর, মামলার নথি তছনছ ও আদালতের কার্যক্রমে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগে আদালতে হাজিরা দেয়া পাঁচ আইনজাবীর মধ্যে দুইজনকে অব্যাহতি দিয়েছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চে ওই পাঁচ আইনজীবী হাজির হলে দুইজনকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেয়া হয়। একই সঙ্গে ওই দিনের ঘটনার বিষয়ে ব্যাখ্যা দাখিলের জন্য আগামী ১০ জুলাই দিন ধার্য করে আদেশ দেন আদালত।

আদালতে আইনজীবীদের পক্ষে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতি অজি উল্লাহ, সাবেক সম্পাদক ড. বশির আহমেদ, শ. ম. রেজাউল করিম, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল ও আজাহারুল্লাহ ভূঁইয়া প্রমুখ।

গত ১৯ জুন আদালতের এক আদেশে বলা হয়, ২৪ নম্বর কক্ষে (এনেক্স) কয়েকজন আইনজীবী চিৎকার শুরু করেন, যা এ আদালতের কার্যক্রমকে বাধাগ্রস্ত করে। এরপর চার আইনজীবী ডায়াসে চলে এসে রফিকুল ইসলাম নামের বেঞ্চ কর্মকর্তার ওপর চড়াও হন, তার মাথায় ও শরীরের বিভিন্ন অংশে আঘাত করেন এবং আদালতের মামলার নথিপত্র তছনছ করেন।

তাদের অজুহাত, তালিকাভুক্ত না হওয়া মোশনের (আবেদন) শুনানি হয়নি। আইনজীবী মোহাম্মদ আলীসহ অন্য কয়েকজন আইনজীবী ডায়াসের পাশে দাঁড়িয়ে এসব কর্মকাণ্ডে উৎসাহ দেন। এসব অভিযোগে ২ জুলাই পাঁচ আইনজীবীকে হাজিরের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একই সঙ্গে তাদের প্রতি আদালত অবমাননার রুলও জারি করা হয়।

পাঁচ আইনজীবী হলেন নূরে ই আলম উজ্জ্বল, লিজেন পাটোয়ারী, মাহমুদ, মতিলাল বেপারি ও মোহাম্মদ আলী।

এফএইচ/বিএ/জেআইএম

আরও পড়ুন