ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

আইন সনদ পেতে এবার সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থীর আবেদন

প্রকাশিত: ০৮:৩২ এএম, ২০ জুন ২০১৭

দীর্ঘ প্রতিক্ষা শেষে আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট (আইনজীবী হিসেবে তালিকাভুক্তি) পরীক্ষা আগামী ২১ জুলাই (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

বার কাউন্সিল সূত্রে জানা গেছে, এবার বিপুল সংখ্যক পরীক্ষার্থী আবেদন করেছেন। আবেদনপত্র বাছাইয়ের পর এর সঠিক হিসাব পাওয়া যাবে। তবে বার কাউন্সিলে এবার প্রায় ৩৫ হাজার শিক্ষার্থী ফরম পূরণ করেছেন।

মাঝের এক বছর পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় এবার এত বেশি সংখ্যক ছাত্র-ছাত্রী আবেদন করেছেন বলে জানা গেছে। এর আগের বার পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজারের ওপরে ছিল বলে জানায় ডেসপাস শাখা।

ডেসপাস শাখার এক অফিস সহকারী নাম প্রকাশ না করার শর্তে জাগো নিউজকে জানান, আমাদের হিসাব অনুযায়ী এবার সাড়ে ৩৪ হাজারের বেশি আবেদনপত্র জমা পড়েছে।

বার কাউন্সিলের তথ্য অনুযায়ী, এবার সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী ফরম পূরণ করেছেন। তবে, কত শিক্ষার্থী এবার পরীক্ষায় অংশগ্রহণ করবেন এর সঠিক হিসাব এখনই বলা যাচ্ছে না। এক বছর পরীক্ষা অনুষ্ঠিত না হওয়াই এবার পরীক্ষার্থীর সংখ্যা আগের তুলনায় অনেক বাড়বে বলে মনে করছেন বার কাউন্সিল কর্তৃপক্ষ।

বাংলাদেশ বার কাউন্সিলের ফিন্যান্স কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট শ ম রেজাউল করিম জাগো নিউজকে বলেন, আগামী ২১ জুলাই আইনজীবীদের এনরোলমেন্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে কতজন সনদপ্রার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন এখনই বলা যাচ্ছে না।

তিনি বলেন, এখনও অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার্থীর সঠিক সংখ্যা পাওয়া যায়নি। বার কাউন্সিলের নিয়ম অনুযায়ী একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ৫০ জন শিক্ষার্থীর পরীক্ষায় অংশগ্রহণ করার কথা। কিন্তু কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ৫০ জনের বেশি ছাত্র-ছাত্রীর তালিকা পঠিয়েছে। তাদেরকে বলা হয়েছে সংখ্যা কমিয়ে তালিকা পাঠানোর জন্য। বিষয়টির সমাধান হওয়ার পর পরীক্ষার্থীর সঠিক সংখ্যা পাওয়া যাবে।

এ কারণে এবার কত হাজার পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে যাচ্ছেন এর সঠিক সংখ্যা আপাতত বলতে পারছি না বলেও জানান তিনি।

এনরোলমেন্ট শাখার দায়িত্বরত মাহফুজ মোরশেদ জাগো নিউজকে বলেন, ফরম বাছাইয়ের পর কত হাজার পরীক্ষার্থী অংশ নিচ্ছেন সেটি জানাতে পারব।

তিনি আরও বলেন, আমাদের কাছে প্রায় সাড়ে ৩৪ হাজার শিক্ষার্থীর আবেদনপত্র জমা পড়েছে।
এনরোলমেন্ট শাখার তথ্য অনুযায়ী, ২০১৫ সালের পর আর কোনো পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। যে কারণে ২০১৭ সালের পরীক্ষায় এত বেশি সংখ্যক শিক্ষার্থী আবেদন করেছেন। তবে আবেদন যাচাই-বাছাইয়ের পর এ সংখ্যা কমে আসবে।

সঠিকভাবে ফরম পূরণ করা না হলে, রেজিস্ট্রেশনের সময়সীমা ছয় মাস পূর্ণ না হলে আবেদনপত্র বাতিল হবে বলেও জানায় এনরোলমেন্ট শাখা।

প্রসঙ্গত, বার কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ২ জুন পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পরে তা পিছিয়ে ২১ জুলাই করা হয়। আইনজীবী হিসেবে এনরোলমেন্ট হওয়ার জন্য এমসিকিউ (নৈর্ব্যক্তিক প্রশ্ন) পদ্ধতির এ পরীক্ষায় অংশ নিতে আগ্রহীদের আবেদন এপ্রিলজুড়ে চলে। পরে সময়সীমা আরও দুই দফা বাড়ানো হয়।

এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রথমে রেজিস্ট্রেশন করতে হয়। এরপর পরীক্ষার জন্য বার কাউন্সিল সময়সূচি ঘোষণা করলে প্রার্থীরা নির্ধারিত ফরম পূরণ করে পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করেন।

এফএইচ/এমএআর/পিআর

আরও পড়ুন