ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

নিম্ন আদালতের গ্রন্থাগারের বই সংরক্ষণের নির্দেশ

প্রকাশিত: ০৪:০৭ পিএম, ০৩ জুন ২০১৭

দেশের অধস্তন (নিম্ন) আদালতের গ্রন্থাগারের প্রয়োজনীয় সংখ্যক আইনের মূল বই ও রেফারেন্স বই সংরক্ষণে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের জারিকৃত এক স্মারকে এই তথ্য জানানো হয়। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত এই স্মারক সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, ‘মাননীয় প্রধান বিচারপতি দায়িত্ব গ্রহণের পর থেকে দেশের অধস্তন আদালতসমূহ সরেজমিন পরিদর্শন করছেন। অধস্তন আদালতসমূহ পরিদর্শনকালে প্রতিভাত হয় যে, অধস্তন আদালতের গ্রন্থাগারসমূহে পর্যাপ্ত সংখ্যক আইনের মূল বই ও রেফারেন্স বই সংরক্ষণ করা হয় না। বরং অধস্তন আদালতের গ্রন্থাগারসমূহে অতি নিম্নমানের বই সংরক্ষণ করা হয়।

ফলে অধস্তন আদালতে কর্মরত বিচারকগণ গ্রন্থাগার ব্যবহারে প্রত্যাশিত ফল লাভ থেকে বঞ্চিত হচ্ছেন। প্রকৃতপক্ষে অধস্তন আদালতে কর্মরত বিচারকগণের আইনের জ্ঞান সমৃদ্ধ করার ক্ষেত্রে গ্রন্থাগারে পর্যাপ্ত সংখ্যক আইনের মূল বই ও রেফারেন্স বই সংরক্ষণ করার কোনো বিকল্প নেই।

সেই কারণে অধস্তন আদালতসমূহের গ্রন্থাগারসমূহে প্রয়োজনীয় সংখ্যক আইনের মূল বই ও রেফারেন্স বই সংরক্ষণের মাধ্যমে সমৃদ্ধ করা একান্ত আবশ্যক।’

এফএইচ/এসএইচএস/এমএস