ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

খালেদা জিয়ার দুই মামলা স্থগিতই থাকছে

প্রকাশিত: ১০:৪৬ এএম, ১৪ মে ২০১৭

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে রাজধানীর দারুস সালাম থানার দুই মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ চার সপ্তাহের জন্য স্ট্যান্ডওভার (মুলতবি) করেছেন চেম্বার জজ আদালত। ফলে এ দুই মামলার কার্যক্রম আপাতত স্থগিতই থাকছে বলে জানিয়েছেন খালেদার আইনজীবীরা।

রোববার দুপুরে আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার জজ আদালত এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে খালেদার পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

এর আগে গত ৭ মে হাইকোর্টের বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এএনএম বসির উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ খালেদার দুই মামলার কার্যক্রম স্থগিত করে আদেশ দেন। পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

এর আগে রাষ্ট্রদ্রোহসহ খালেদার মোট ৯টি মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের এই বেঞ্চ। একই সঙ্গে মামলার অভিযোগ আমলে নেয়ার আদেশ কেন বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

গত ৯ এপ্রিল খালেদার বিরুদ্ধে রাজধানীর দারুস সালাম থানায় দায়ের করা নাশকতার দুই মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। এর আগে গত ৫ মার্চ রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে একটি মামলা কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট।

শহীদদের সংখ্যা নিয়ে বিতর্ককে কেন্দ্র করে হওয়া রাষ্ট্রদ্রোহের মামলা গত ২৯ মার্চ স্থগিত করেন হাইকোর্ট। এরপর গত ৯ এপ্রিল নাশকতার তিনটি এবং ১৩ এপ্রিল আরও চার মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে রাজধানীর যাত্রাবাড়ী, দারুস সালাম থানা, শাহবাগ ও পল্টন থানায় মামলাগুলো দায়ের করা হয়েছিল বলে সূত্রে জানা গেছে। এখন পর্যন্ত খালেদা জিয়ার বিরুদ্ধে নাশকতার অভিযোগে আটটি এবং রাষ্ট্রদ্রোহিতার একটিসহ ৯টি মামলার কার্যক্রম স্থগিত করা হয়েছে। এই ৯টি ছাড়া নাশকতার আরও তিনটি মামলার কার্যক্রম স্থগিতের আবেদন শুনানির অপেক্ষমাণ রয়েছে।

এফএইচ/জেএইচ/এএইচ/জেআইএম

আরও পড়ুন