ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

চার মানবতাবিরোধীর বিরুদ্ধে অভিযোগ গঠন ৭ মে

প্রকাশিত: ০৯:৫৭ এএম, ১৭ এপ্রিল ২০১৭

একাত্তরে সংগঠিত মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের রাজনগর উপজেলার মো. আকমল আলী তালুকদারসহ (৭৬) চার আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশের দিন পিছিয়ে আগামী ৭ মে ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের একজন বিচারপতি সোমবার উপস্থিত না থাকায় এ মামলার অভিযোগ গঠন বিষয়ে  আদেশের তারিখ পিছিয়ে দেয়া হয়।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে দুই সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অপর সদস্য বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ারদী অনুপস্থিত ছিলেন।

এর আগে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য গত ২৮ ফেব্রুয়ারি ১৭ এপ্রিল (সোমবার) দিন ঠিক করেছিলেন ট্রাইব্যুনাল।

মামলার তিন আসামি হলেন- একই এলাকার আব্দুর নুর তালুকদার ওরফে লাল মিয়া (৬২), মো. আনিছ মিয়া (৭৬) ও মো. আব্দুল মোছাব্বির মিয়া।

এরমধ্যে আকমল আলী তালুকদার বর্তমানে কারাগারে রয়েছেন। বাকি তিনজন এখনও পলাতক।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর ব্যারিস্টার শেখ মুশফেক কবীর, ব্যারিস্টার সায়েদুল হক সুমন এবং অ্যাডভোকেট আবুল কালাম। আর আসামিপক্ষে মামলা পরিচালনা করছেন আবদুস সোবহান তরফদার।

শেখ মুশফেক কবীর জাগো নিউজকে বলেন, এই চার অপরাধীর বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শেষ। এ বিষয়ে আগামী ৭ মে আদেশ দেওয়া হবে।

গত বছরের ৩০ মে মৌলভীবাজারের চার মানবতাবিরোধীর বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। একই বছরের ২৩ মার্চ তাদের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা।

প্রতিবেদনে তাদের বিরুদ্ধে আনুমানিক ১০২ টি পরিবারের ১৩২ টি ঘরে লুটপাট ও অগ্নি-সংযোগ, ছয়জনকে ধর্ষণ, সাতজনকে অপহরণ ও ৬১ জনকে হত্যার অভিযোগ আনা হয়েছে।

২০১৫ সালের ২৬ নভেম্বর এই চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল।

এরপর ওই দিনই রাজনগর উপজেলার পাঁচগাঁও গ্রাম থেকে আকমল আলীকে গ্রেফতার করে পুলিশ। মৌলভীবাজার টাউন সিনিয়র কামিল মাদরাসার অবসরপ্রাপ্ত এই উপাধ্যক্ষকে পরে কারাগারে পাঠানোর নির্দেশ দেন ট্রাইব্যুনাল।

তবে এখনও পলাতক রয়েছেন- মামলার অপর তিন আসামি মো. আনিস মিয়া ওরফে লাল মিয়া, আব্দুল মোসাব্বির ও আমীর আলী।

এফএইচ/এমএমএ/এমএস