ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

১৩তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা কেন অবৈধ নয় : হাইকোর্ট

প্রকাশিত: ০৯:০২ এএম, ১০ এপ্রিল ২০১৭

স্কুল ও কলেজের ১৩তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ না করে মৌখিক পরীক্ষা গ্রহণ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান ও পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট আসাদ উদ্দিন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে আইনজীবী আসাদ উদ্দিন সাংবাদিকদের বলেন, ২০১৬ সালের ১২ ও ১৩ আগস্ট ১৩তম বেসরকারি স্কুল-কলেজ নিবন্ধন পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষায় এক লাখ ২৭ হাজার ৬৬৪ জন অংশ নেন। এর মধ্যে ১৮ হাজার ৯৭৩ জন উত্তীর্ণ হয়েছে এই মর্মে সো-কল (কথিত) ফল প্রকাশ করে এনটিআরসিএ। কিন্তু বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যায়ন বিধিমামলা-২০০৬ এর ৯ (৩) ধারা অনুযায়ী লিখিত পরীক্ষার গ্রহণের ৪৫ দিনের মধ্যে না পারলে সর্বোচ্চ ৬০ দিনের মধ্যে ফলাফল ঘোষণা করতে হবে। কিন্তু সেটি না করে ৯৩ দিন পর উত্তীর্ণদের নামের তালিকা প্রকাশ করা হয়। যা আইন বহির্ভূত।

পরে বিষয়টি চ্যালেঞ্জ করে একরাম উদ্দিনসহ ২৬ জন বাদী হয়ে রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত সোমবার এ আদেশ দেন।

এফএইচ/এআরএস/এসআর/জেআইএম

আরও পড়ুন