ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

শিশুর মা থানায় আটক : মাদারীপুরের ওসিকে প্রত্যাহারের আদেশ বহাল

প্রকাশিত: ১২:২২ পিএম, ০৬ এপ্রিল ২০১৭

তিন ও ১৮ মাস বয়সী দুই শিশুকে বাইরে রেখে তাদের দুই মাকে অভিযোগ ছাড়াই ১৩ ঘণ্টা থানা হাজতে আটক রাখায় মাদারীপুর সদর থানার ওসিসহ দুই পুলিশ সদস্যকে প্রত্যাহার করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।ওই দুই কর্মকর্তা হলেন ওসি জিয়াউল মোরশেদ ও এসআই মো. মাহতাব।

আদালতে ওসির পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন। অন্যদিকে রিট আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল মতিন খসরু ও ফাওজিয়া করিম ফিরোজ।

এর আগে ২৯ মার্চ এ ঘটনায় পুলিশের ওসি ও এসআইকে অবিলম্বে মাদারীপুর থেকে প্রত্যাহারের নির্দেশ দেন হাইকোর্ট। এর বিরুদ্ধে ওসি লিভ টু আপিল করেন। যা আজ শুনানির জন্য নির্ধারিত ছিল।

‘দারোগার ক্রোধের শিকার দুই মায়ের ১৩ ঘণ্টা ভোগান্তি’ শিরোনামে ১৪ মার্চ গণমাধ্যমে প্রতিবেদন ছাপা হয়। এটিসহ ১৪ ও ১৫ মার্চ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে সুপ্রিম কোর্টের আইনজীবী রানা কাওসার হাইকোর্টে রিট করেন।

আদালত সূত্র জানায়, ১২ মার্চ মাদারীপুরের লক্ষ্মীগঞ্জে বিরোধপূর্ণ একটি জমির তদন্তে যান এসআই মাহতাব হোসেন। তিনি ওই জমির পাশের বাড়ির পনির হোসেনের কাছে মামলাসংক্রান্ত বিষয় জানতে চান। পনির কিছু জানেন না বলার পর এসআই মাহতাব ক্ষিপ্ত হয়ে তাকে থাপ্পড় দেন। বাগবিতণ্ডার একপর্যায়ে সদর থানা থেকে তিন গাড়ি পুলিশ নিয়ে পনিরের বাড়িতে যান মাহতাব।

এ সময় পনিরের স্ত্রী ও ভাবিকে টেনে থানায় নিয়ে যায় পুলিশ। তখন পনিরের স্ত্রীর তিন মাসের শিশু ও ভাবিকে ১৮ মাসের শিশুকে কোল থেকে রেখে যেতে বাধ্য করা হয়। রাত ১২টার দিকে ভয়ভীতি দেখিয়ে সাদা কাগজে মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেয়া হয়। এভাবে কাউকে নিয়ে যাওয়া ও ১৩ ঘণ্টা আটকে রাখা বেআইনি ও মানবাধিকারের লঙ্ঘন যুক্তিতে রিটটি করা হলে হাইকোর্ট ওই আদেশ দেন।

এফএইচ/এমআরএম/এএইচ/জেআইএম

আরও পড়ুন