ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থন ১৩ এপ্রিল

প্রকাশিত: ০৬:০৩ এএম, ০৬ এপ্রিল ২০১৭

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আত্মপক্ষের সমর্থনের জন্য আগামী ১৩ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার খালেদার আত্মপক্ষের সমর্থনের দিন ধার্য ছিল। নিরাপত্তাজনিত কারণে এদিন খালেদা জিয়া আদালতে উপস্থিত হতে পারেননি। ফলে সময়ের আবেদন করেন তার আইনজীবী সানাউল্লাহ মিয়া ও জিয়া উদ্দিন জিয়া।

ঢাকার বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা সময়ের আবেদন মঞ্জুর করে আত্মপক্ষ সমর্থনের জন্য ১৩ এপ্রিল দিন ধার্য করেন।

এর আগে গত ২ ফেব্রুয়ারি ঢাকার বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদ্দার বিএনপি প্রধানের বিরুদ্ধে আনীত অভিযোগ ও ৩২ জন সাক্ষীর জবানবন্দি পড়ে শোনান। সে সময় বিচারক তাকে (খালেদা) প্রশ্ন করেন, ‘আপনি দোষী না নির্দোষ।’

জবাবে খালেদা জিয়া বলেছিলেন, ‘আমার আইনজীবীরা আপনার প্রতি অনাস্থা দিয়েছেন। আমিও আনুষ্ঠানিকভাবে আপনার প্রতি অনাস্থা দিলাম। আপনি জোর করে আত্মপক্ষ সমর্থন করছেন। তা মোটেও যুক্তিসঙ্গত নয়।’

মামলার অভিযোগ থেকে জানা যায়, জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২০১০ সালের ৫ আগস্ট খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপ-পরিচালক হারুন আর রশীদ।
২০১৪ সালের ১৯ মার্চ খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।

মামলায় খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া অন্য আসামিরা হলেন, মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী (পলাতক) ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান (পলাতক)।

জেএ/এসআর/আরআইপি

আরও পড়ুন