ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি : ৩ জন রিমান্ডে

প্রকাশিত: ০৭:৩০ এএম, ২৯ মার্চ ২০১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনায় দায়ের করা মামলায় প্রকৌশলী নাজমুল, টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান ও শাহ আলমের বিরুদ্ধে একদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

ঢাকা মহানগর হাকিম সরাফুজ্জামান আনসারি বুধবার এ আদেশ দেন। এর আগে মামলার তদন্ত কর্মকর্তা মাহবুবুল আলম তাদের বিরুদ্ধে পাঁচদিনের রিমান্ড আবেদন করেন।

এছাড়া বুধবার মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। মামলার তদন্ত সংস্থা ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিশেষায়িত বিভাগ কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিসিটি) প্রতিবেদন দাখিল না করায় ঢাকা মহানগর হাকিম আহসান হাবীব আগামী ৭ মে তা দাখিলের দিন ধার্য করেন।

গত বছরের ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিমান যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণ করে। ত্রুটি মেরামত করে সেখানে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতির পর ওই উড়োজাহাজেই প্রধানমন্ত্রী বুদাপেস্টে পৌঁছান।

ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটি গত বছরের ১৮ ডিসেম্বর তাদের তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেয়।

গত বছরের ৩০ নভেম্বর বাংলাদেশ বিমানের ছয় কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়। এরপর ১৪ ডিসেম্বর বরখাস্ত হন বিমানের তিন প্রকৌশলী।

২০ ডিসেম্বর দিবাগত রাতে বাংলাদেশ বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং এবং ম্যাটেরিয়েল ম্যানেজমেন্ট) উইং কমান্ডার (অব.) এমএম আসাদুজ্জামান বাদী হয়ে প্রধান প্রকৌশলীসহ নয়জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন।

মামলার এজাহারভুক্ত আসামিরা হলেন- বিমানের প্রধান প্রকৌশলী (প্রডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এসএ সিদ্দিক ও প্রধান প্রকৌশলী (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রকৌশল কর্মকর্তা এসএম রোকনুজ্জামান, নাজমুল, সামিউল হক, লুত্ফুর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন এবং টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান ও শাহ আলম। এজাহারভুক্ত আসামি সবাইকেই ইতোমধ্যে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

জেএ/এমএআর/আরআইপি

আরও পড়ুন