ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে বিএনপিপন্থীদের জয়

প্রকাশিত: ০২:৩৫ এএম, ২৪ মার্চ ২০১৭

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের নির্বাচনে সভাপতি-সাধারণ সম্পাদকসহ ৮টিতে বিজয়ী হয়েছেন বিএনপিপন্থী আইনজীবীরা। অপরদিকে একটি সহ-সভাপতি ও সহ-সম্পাদক পদসহ ৬টিতে জয় পেয়েছেন আওয়ামী লীগপন্থীরা।

গত বুধ ও বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে সভাপতি পদে বিজয়ী হয়েছেন বিএনপি সমর্থিত (জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য) প্যানেলের প্রার্থী  ও বিএনপির চেয়ারপাসনের উপদেষ্টা জয়নাল আবেদীন। তিনি পেয়েছেন ১৯২৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত (সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ) প্যানেলের প্রার্থী সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের আইন সম্পাদক আবদুল মতিন খসরু পেয়েছেন ১৮৯৫ ভোট।

সম্পাদক পদে জয়ী হয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তিনি পেয়েছেন ১৯১৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত রবিউল আলম বুদু পেয়েছেন ১৮৪৬ ভোট।

সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত মো. অজিবউল্লাহ (২৩৪৮) ও বিএনপি সমর্থিত উম্মে কুলসুম বেগম রেখা (১৯৮০)।

সহ-সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন বিএনপি সমর্থিত হামিমা সুলতানা দিপ্তী (২০৫৩) ও আওয়ামী লীগ সমর্থিত মো. শফিকুল ইসলাম (১৯০৭)।

কোষাধ্যক্ষ পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত রফিকুল ইসলাম হিরু। তিনি পেয়েছেন ২১২৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থিত এ বি এম রফিকুল ইসলাম তালুকদার রাজা পেয়েছেন ১৭৬১ ভোট।

এছাড়া সদস্য পদে নির্বাচিত হয়েছেন- আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের শেখ তাহসিন আলী (২২১০), মুহাম্মদ হাসিবুর রহমান(২১১৮),আয়েশা আক্তার (২১১৬) ও মৌসুমি আক্তার (২০৪৬)।

অপরদিকে বিএনপি সমর্থিত প্যানেল থেকে সদস্য নির্বাচিত হয়েছেন-  মো.হাবিবুর রহমান হাবিব (২২৪২), এ বি এম নুরে আলম উজ্জল (২০৮৪) ও কুমার দেবুল দে (১৮৫২)।

২০১৭-১৮ মেয়াদের জন্য ১৪ সদস্যের কার্যকরী কমিটি গঠনের এই নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয় বুধবার সকাল ১০টায়, শেষ হয় বৃহস্পতিবার বিকেল ৫টায়।

নির্বাচনে মোট ৩ হাজার ৯২৮ জন ভোটার ভোট দিয়েছেন। অন্যান্য বছরের মতো এবারও নির্বাচনে মূল লড়াই হয় সরকার সমর্থিত সমন্বিত আওয়ামী লীগ এবং সরকারবিরোধী বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবী জোটের মধ্যে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গত নির্বাচনে সর্বোচ্চ পদ সভপতিসহ গুরুত্বপূর্ণ ৮টি পদে আওয়ামী লীগ এবং সম্পাদকসহ অন্যান্য ৬টি পদে বিএনপি-জামায়াত সমর্থক ঐক্য প্যানেল জয় লাভ করে।

সারাদেশের আইনজীবী সমিতির প্রধান কেন্দ্র হিসেবে ধরা হয় সুপ্রিম কোর্ট বারকে।

এফএইচ/এনএফ/এমএমজেড/এমএস

আরও পড়ুন