ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার আত্মপক্ষ সমর্থন ৪ এপ্রিল

প্রকাশিত: ১০:২২ এএম, ২২ মার্চ ২০১৭

গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টায় দায়ের করা মামলার আসামিদের আত্মপক্ষ সমর্থনের জন্য ৪ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত। বুধবার ঢাকার ২নং দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মমতাজ বেগম এ দিন ধার্য করেন।

আদালতে আসামিদের আত্মপক্ষ সমর্থনের দিন বুধবার ধার্য থাকলেও কারাগার থেকে তাদের আদালতে হাজির না করায় সময় আবেদন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। আদালত তা মঞ্জুর করে ৪ এপ্রিল নতুন দিন ধার্য করেন। মামলায় ৮৩ সাক্ষীর মধ্যে ৬৮ জনের সাক্ষ্য নেয়া হয়েছে।

মামলা সূত্রে জানা যায়, ২০০০ সালের ২২ জুলাই কোটালীপাড়ার শেখ লুৎফর রহমান সরকারি আদর্শ কলেজ মাঠ প্রাঙ্গণে জনসভাস্থল থেকে ৭৬ কেজির একটি বোমা উদ্ধার করে সেনাবাহিনী। পরদিন (২৩ জুলাই) ৪০ কেজি ওজনের আরও একটি বোমা উদ্ধার করা হয়। এ ঘটনায় কোটালীপাড়া থানায় একটি মামলা করেন তৎকালীন উপ-পরিদর্শক নূর হোসেন।

পরে ২০০১ সালের ৮ এপ্রিল সিআইডির সহকারী পুলিশ সুপার মুন্সি আতিকুর রহমান গোপালগঞ্জ আদালতে মুফতি আব্দুল হান্নানসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন। মামলাটি ২০১০ সালে ঢাকার ২নং দ্রুত বিচার ট্রাইব্যুনালে বদলি করা হয়। মামলার অপর আসামিরা হলেন, মো. মহিবুল্লাহ, মুন্সি ইব্রাহিম, মো. মাহমুদ আজহার, মো. রাশেদ ড্রাইভার, মো. শাহ নেওয়াজ, মো. ইউসুফ, মো. লোকমান, শেখ মো. এনামুল ও মো.মিজানুর রহমান।

জেএ/এএইচ/ওআর/পিআর

আরও পড়ুন