ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

দুই মাসের জন্য স্থগিত এফবিসিসিআই নির্বাচন

প্রকাশিত: ০৬:৩৫ এএম, ২২ মার্চ ২০১৭

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নির্বাচনী কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

বুধবার এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি করে হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালত রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।
আগামী ১৪ মে ২০১৭-১৯ মেয়াদকালের পরিচালনা পর্ষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এজন্য মনোনয়নপত্র সংগ্রহের শেষ সময় ১৮ মার্চ ও জমা দেয়ার শেষ তারিখ ১০ এপ্রিল নির্ধারণ করা হয়। এছাড়া ২৩ মার্চ প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করার কথা ছিল নির্বাচন পরিচালনা বোর্ডের।

১৪ মে ভোটে নির্বাচিত পরিচালকরা ১৬ মে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করার সূচি নির্ধারিত ছিলেন।এদিকে, হাইকোর্টের আদেশের পরে আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল সাংবাদিকদের জানান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল ইসলামের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের দ্বেত বেঞ্চ এই আদেশ দেন।

তিনি জানান, নিয়ম অনুযায়ী প্রত্যেক বিভাগ থেকে পরিচালক মনোনয়ন করতে হয়। কিন্তু নবগঠিত ময়মনসিংহ বিভাগ থেকে কোনো পরিচালক মনোনয়ন দেওয়া হয়নি। এই বাদ পড়ার বৈধতা চ্যালেঞ্জ করে গত ৬ মার্চ হাইকোর্টে রিট করেন ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক।

একইসঙ্গে ময়মনসিংহ অঞ্চল থেকে পরিচালক নিয়োগে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছেন আদালত।

এফএইচ/এসআর/পিআর/জেআইএম

আরও পড়ুন