ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সুপ্রিম কোর্ট থেকে ‘ভাস্কর্য’ অপসারণে হেফাজতের স্মারকলিপি

প্রকাশিত: ০১:৩২ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৭

সুপ্রিম কোর্টে স্থাপিত ভাস্কর্যকে ‘গ্রিক দেবীর মূর্তি’ আখ্যায়িত করে তা অপসারণের জন্য স্মারকলিপি দিয়েছে হেফাজতে ইসলাম। নাম প্রকাশে অনিচ্ছুক সুপ্রিম কোর্টের অতিরিক্ত এক রেজিস্ট্রার এ তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, মঙ্গলবার বেলা সোয়া ১১টায় হেফাজতের একটি প্রতিনিধি দল স্মারকলিপিটি সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়। পরে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার দফতরের পক্ষ থেকে স্মারকলিপি গ্রহণ করা হয়।

সুপ্রিম কোর্টের মূল ভবনের সামনে ফোয়ারায় গত ডিসেম্বরে এ ভাস্কর্য স্থাপন করা হয়। ভাস্কর্যটি নির্মাণ করেন ভাস্কর মৃণাল হক। ভাস্কর্যটি একজন নারীর। যার ডান হাতে তলোয়ার আর বাম হাতে দাঁড়িপাল্লা। তলোয়ারটি নিচের দিকে নামানো আর দাঁড়িপাল্লা উপরে ধারণ করা।

ভাস্কর্যটি স্থাপনের পর থেকেই বিভিন্ন ইসলামী সংগঠন সর্বোচ্চ আদালতের সামনে থেকে তা অপসারণের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। তবে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার অফিসকে দ্বিতীয়বারের মতো স্মারকলিপি দেয়া হলো।

এর আগে গত ২ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ ও জাতীয় ঈদগাহ ময়দানের পাশ থেকে ‘গ্রিক দেবীর মূর্তি’ অপসারণের আবেদন করেন আওয়ামী ওলামা লীগের সাধারণ সম্পাদক কাজী আলহাজ মাওলানা মোহাম্মদ আবুল হাসান শেখ শরিয়তপুরী। আবেদনে উল্লেখ করা হয়, সুপ্রিম কোর্টে সম্প্রতি ন্যায়বিচারের প্রতীক হিসেবে গ্রিক দেবীর মূর্তি স্থাপনে দেশের আপামর জনগণ বিস্মিত হয়েছেন। এ মূর্তি স্থাপন সংবিধানের ১২ ও ২৩ অনুচ্ছেদের পরিপন্থী।
 
এফএইচ/আরএস/পিআর