ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

বিচারকদের শৃঙ্খলাবিধি : আরো দুই সপ্তাহ সময় পেল রাষ্ট্রপক্ষ

প্রকাশিত: ০৫:১২ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৭

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ করতে আরো দুই সপ্তাহ সময় মঞ্জুর করে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
 
নির্ধারিত দিনে সময় ক্ষেপণের লিখিত ব্যাখ্যায় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা আদালতকে জানান, রাষ্ট্রপতির কাছে শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালার একটি খসড়ার কপি আইন মন্ত্রণালয় থেকে পাঠানো হয়েছে। এটা গেজেট আকারে প্রকাশ করার জন্য সময় দরকার।

এ সময় আদালত বলেছেন, আশা করি ২৭ ফেব্রুয়ারির মধ্যে সরকার বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি গেজেট আকারে প্রকাশ করবেন।

সোমবার সকালে রাষ্ট্রপক্ষের করা সময় আবেদন মঞ্জুর করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে আট সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ গেজেট প্রকাশ না করার ব্যাখ্যাসহ লিখিতভাবে দুই সপ্তাহের সময় আবেদন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে, ১২ ফেব্রুয়ারি গেজেট প্রকাশ করার জন্য বারবার সময় আবেদনের কারণ সরকারক্ষকে লিখিতভাবে জানাতে নির্দেশ দেন আদালত।

গত ৫ ফেব্রুয়ারি বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ করতে সরকারকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেন আপিল বিভাগ। এর আগেও গেজেট প্রকাশে কয়েক দফা সময় নেন সরকার।

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে ১২ ডিসেম্বর তলবও করেন আপিল বিভাগ।   

গত বছরের ৭  নভেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা ২৪ নভেম্বরের মধ্যে গেজেট আকারে প্রণয়ন করতে সরকারকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেওয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।

এফএইচ/এআরএস/এমএস

আরও পড়ুন