ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

গেজেট হলেই সমাধান : অ্যাটর্নি জেনারেল

প্রকাশিত: ০৮:৪৩ এএম, ১২ ফেব্রুয়ারি ২০১৭

নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধি সংক্রান্ত গেজেট প্রকাশ নিয়ে নির্বাহী বিভাগের সঙ্গে বিচার বিভাগের কোনো টানাপোড়েন নাই। শুধু রুলসটা গেজেট হয়ে গেলেই সমস্যার সমাধান হয়ে যাবে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এ সংক্রান্ত মামলার শুনানি শেষে রোববার দুপুরে অ্যাটর্নি জেনারেলের নিজ কার্যালয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আরো বলেন, নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট পুনর্বিবেচনার জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছে। আমরা দুই সপ্তাহ সময় চেয়েছি। আশা করি এই সময়ের মধ্যে গেজেট হবে। গেজেট হলে অচলাবস্থার অবসান হবে।

অ্যাটর্নি জেনারেল আরো বলেন, ‘রাষ্ট্রপতি বলেছিলেন গেজেট প্রকাশের প্রয়োজন নেই। বিধিমালা সংক্রান্ত রুলস ফ্রেম করবেন তো রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি একবার অপারগতা প্রকাশ করেছেন বা এটার প্রয়োজনীয়তা নেই বলে জানিয়েছেন। কাজেই ফের যদি এটা করতেই হয় তাহলে সেটি সংশোধন করে রাষ্ট্রপতির কাছেই পুনর্বিবেচনার জন্য পাঠানো উচিৎ। সেটিই করা হয়েছে।’

অ্যাটর্নি জেনারেল আরো বলেন, আমি আদালতের কাছে বলেছি এটা পুনর্বিবেচনার জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছে, কিন্তু আদালত আমাকে লিখিতভাবে উল্লেখ করে দরখাস্ত করতে বলেছেন।’

প্রসঙ্গত, রোববার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৮ সদস্যর পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ বিধিমালা গেজেট আকারে প্রকাশ করতে সময় আবেদনের কারণ লিখিতভাবে সরকারকে জানাতে নির্দেশ দেন আপিল বিভাগ।

এফএইচ/এনএফ/এমএস

আরও পড়ুন