ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

শিশু জিহাদের মৃত্যু : রায় ২৬ ফেব্রুয়ারি

প্রকাশিত: ০৮:১৮ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৭

রাজধানীর শাহজাহানপুরে পাইপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলার রায় ঘোষণার জন্য আগামী ২৬ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন বিচারিক আদালত। বুধবার আসামি ও রাষ্ট্র উভয় পক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায়ের জন্য এ দিন ঠিক করে আদেশ দেন ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামানের আদালত। এর আগে সর্বশেষ যুক্তি উপস্থাপনের জন্য আজ ৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেছিলেন আদালত।

মামলায় বিভিন্ন সময়ে মোট ১৩ জন সাক্ষী আদালতে তাদের সাক্ষ্য প্রদান করেন। এর মধ্যে সাফাই সাক্ষ্য পেশ করেন তিনজন। ২০১৬ সালের ৪ অক্টোবর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন একই আদালত।

মামলার অভিযোগপত্র থেকে জানা যায়, শাহজাহানপুরে রেলওয়ে কলোনির একটি পানির পাম্পে লোহার পাইপ দিয়ে কূপ খনন করা হয়। কূপে নিরাপদ ব্যবস্থা না করে মুখ খোলা অবস্থায় দীর্ঘদিন পরিত্যক্তভাবে ফেলে রাখা হয়। ২০১৪ সালের ২৬ ডিসেম্বর বাদীর ছেলে জিহাদ কূপের পাশে খেলার সময় পাইপে পড়ে মারা যায়। এ ঘটনায় জিহাদের বাবা নাসির ফকির ‘দায়িত্বে অবহেলায়’ জিহাদের মৃত্যুর অভিযোগ এনে শাহজাহানপুর থানায় এ মামলা করেন।

২০১৬ সালের ৩১ মার্চ ডিবি পুলিশের উপ-পরিদর্শক মিজানুর রহমান রেলওয়ের সহকারী জ্যেষ্ঠ ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলমসহ ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলার অপর আসামিরা হলেন বাংলাদেশ রেলওয়ের সহকারী প্রকৌশলী সাইফুল ইসলাম, দীপন কুমার ভৌমিক, নাসির উদ্দিন ঠিকাদার, শফিকুল ইসলাম ও ইলেকট্রিশিয়ান জাফর অহম্মেদ শাকি।

জেএ/এফএইচ/এসএইচএস/এমএস