ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার সাক্ষ্যগ্রহণ পেছালো

প্রকাশিত: ১০:০৩ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৭

রাজধানীর পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-এর সমাবেশে বোমা হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরণ আইনে দায়ের করা মামলার সাক্ষ্যগ্রহণ পিছিয়েছে। মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) মামলার সাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। তবে আসামিদের আদালতে হাজির করতে না পারায় সাক্ষ্যগ্রহণের নতুন তারিখ ঘোষণা করা হয়।

ঢাকার অতিরিক্ত তৃতীয় মহানগর দায়রা জজ বিচারক এস এম জিয়াউর রহমান সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৭ মার্চ (মঙ্গলবার) দিন ধার্য করেন। এর আগে আদালতে আসামিদের হাজির না করায় সময়ের আবেদন করেন রাষ্ট্রপক্ষ।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে সিপিবির সমাবেশ চলাকালে বোমা হামলায় পাঁচজন নিহত ও আরও অনেকে আহত হন। ওই ঘটনায় নিহতরা হলেন- খুলনার বটিয়াঘাটার হিমাংশুমণ্ডল, খুলনার রূপসা উপজেলার আব্দুল মজিদ, ঢাকার ডেমরার আবুল হাসেম, মাদারীপুরের মুক্তার হোসেন ও খুলনা বিএল কলেজের ছাত্রইউনিয়ন নেতা বিপ্রদাস।

পরে সিপিবির তৎকালীন সভাপতি মঞ্জুরুল আহসান খান মতিঝিল থানায় মামলা করেন। এর দুই বছর পর ২০০৩ সালের ডিসেম্বরে মামলায় আসামিদের বিরুদ্ধে নির্ভরযোগ্য তথ্য-প্রমাণ পাওয়া যায়নি বলে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেন মামলার তদন্ত কর্মকর্তা সৈয়দ মোমিন হোসেন।

এরপর দেশের বিভিন্ন স্থানে জঙ্গি হামলার সঙ্গে যোগসূত্র পেয়ে ২০০৫ সালে আবারও মামলার তদন্ত শুরু হয়। পরে ২০১৩ সালের ২৬ নভেম্বর পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পরিদর্শক মৃণাল কান্তি সাহা ১৩ জন আসামি চিহ্নিত করে তাদের বিরুদ্ধে হত্যা ও বিস্ফোরক আইনের দুই মামলায় আদালতে অভিযোগপত্র দেন। ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার অতিরিক্ত তৃতীয় মহানগর দায়রা জজ ইমরায়ুল কায়েস।

বিভিন্ন সময়ে এখন পর্যন্ত হত্যা মামলায় ২৮ জন এবং বিস্ফোরণ মামলায় ৩০ জন সাক্ষী সাক্ষ্য দিয়েছেন।
 
জেএ/আরএস/জেআইএম