ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

সাত খুনের রায়ে শঙ্কা দূর হয়েছে : অ্যাটর্নি জেনারেল

প্রকাশিত: ১২:৩২ পিএম, ১৬ জানুয়ারি ২০১৭

নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার রায় নিয়ে অনেকের যে শঙ্কা ছিল তা দূর হয়েছে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রের প্রধান আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সোমবার সাত খুনের রায় ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় সুপ্রিম কোর্টের নিজ কার্যালয়ে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘নারায়ণগঞ্জের সাত খুন মামলা নিয়ে অনেকে শঙ্কা করেছিল আসামিরা ছাড়া পেয়ে যাবে বলে। কেউ ছাড়া পায়নি, রায়ে এটা হলো সবচেয়ে বড় পাওয়া, এ রায়ে সমগ্র জাতি আজকে স্বস্তি পাচ্ছে। আমি মনে করি নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন মামলার আদালতের ঘোষিত রায়ে জনগণের প্রত্যাশার প্রতিফলন ঘটেছে। ভিকটিমরাও প্রত্যাশিত রায় পেয়েছে।’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, নারায়ণগঞ্জের সাত খুনের রায়ে প্রমাণিত হয়েছে অপরাধী যতই শক্তিশালী হোক, যে বাহিনীর হোক আইনের তার বিচার হওয়া উচিত। তার বিচার হয়েছে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। অপরাধ করলে শাস্তি পেতেই হবে।

তিনি আরও বলেন, সাত খুনের ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স হাইকোর্টে আসলে তা দ্রুত শুনানির উদ্যোগ গ্রহণ করা হবে এবং বিচারিক আদালতের রায় পর্যালোচনা করে অবশ্যই সর্বাত্মক চেষ্টা করবো আদালতকে সহযোগিতা করার। সব রেকর্ডপত্র দেখিয়ে যুক্তিতর্ক তুলে ধরবো, যেন একজন সত্যিকারভাবে ফাঁসি হওয়া উচিত ছিল তার সাজা বাড়ানোর জন্য।

মাহবুবে আলম বলেন, আমার জানা মতে এটি হলো দেশে দ্বিতীয় বৃহত্তর মামলা, যা একত্রে ২৬ জনের ফাঁসি হলো। সবচেয়ে বড় মামলা ছিল সেনা হত্যা (বিডিআর) মামলা। এছাড়া বঙ্গবন্ধু হত্যা মামলায় ১৫ জন আসামিকে ফাঁসি দেয়া হয়েছিল।

উল্লেখ্য, নারায়ণগঞ্জে আলোচিত সাত খুনের মামলায় সাবেক কাউন্সিলর নূর হোসেন ও র‌্যাবের সাবেক কর্মকর্তা লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মদসহ ২৬ আসামিকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। বাকি ৯ আসামির সবাইকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

সোমবার নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় মামলার ৩৫ আসামির মধ্যে গ্রেফতার ২৩ জন আদালতে উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ১৭ জনই র‌্যাবের সাবেক সদস্য।

এফএইচ/আরএস/পিআর

আরও পড়ুন