ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

দুদক কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

প্রকাশিত: ১২:০১ পিএম, ২৪ নভেম্বর ২০১৬

দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানী (তদন্ত) কর্মকর্তা মো. আনোয়ারুল হকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে কমিশনের চেয়ারম্যানের প্রতি নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এ সংক্রান্ত লিভ টু আপিলের শুনানি করে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন খুরশীদ আলম খান ও আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এম আমিন উদ্দিন। তার সঙ্গে ছিলেন এম আবুল কাশেম সেলিম।

ঢাকার বনানীতে বসবাসকারী গার্মেন্ট ব্যবসায়ী আশরাফুল হককে দুবার সম্পদের তথ্য বিবরণী জমা দেয়ার পরও তৃতীয় দফা একই নোটিশ দেয় দুদক। দুদকের ওই নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন ব্যবসায়ী আশরাফুল হক।

হাইকোর্টে ওই রিট খারিজ হওয়ার পর এর বিরুদ্ধে লিভ টু আপিল করেন আশরাফুল হক। এই লিভ টু আপিল শুনানির পর বৃহস্পতিবার এ নির্দেশ দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ।  

রিট আবেদনকারীর আইনজীবী এম আবুল কাশেম সেলিম সাংবাদিকদের জানান, দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা আনোয়ারুল হক ২০১০ সালের ১৯ অক্টোবর মো. আশরাফুল হকের সম্পদের তথ্য চেয়ে প্রথম নোটিশ পাঠায়। প্রথম নোটিশ পাওয়ার পর তথ্য বিবরণী দেয়া হলেও ২০১১ সালের ৪ এপ্রিল আবার নোটিশ দেন ওই কর্মকর্তা। ওই নোটিশের পর দ্বিতীয়বার তথ্য বিবরণী জমা দেয়া হয়। কিন্তু কয়েক মাস পর ওই বছরের ৭ আগস্ট তৃতীয় দফায় আবার নোটিশ পাঠায় দুদক।

পরে তৃতীয় নোটিশটির বৈধতা চ্যালেঞ্জ করে ২০১২ সালে রিট আবেদন করা হয়। আবেদনে এই নোটিশকে কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল চাওয়া হয়। একইসঙ্গে নোটিশের কার্যকারিতা স্থগিত চাওয়া হয়।

২০১৩ সালের ১৩ জুন বিচারপতি ফারাহ মাহবুব ও একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ তা খারিজ করে দেন। পরবর্তীতে ২০১৪ সালে হাইকোর্টের দেয়া খারিজ আদেশের বিরুদ্ধে লিভ-টু-আপিল করা হয়। এ আপিলের উপর শুনানি শেষে আপিল বিভাগ এ আদেশ দেন।

এফএইচ/জেএইচ/পিআর