ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

রমনা বটমূলে বোমা হামলা মামলার সাক্ষ্যগ্রহণ

প্রকাশিত: ০২:৫৫ পিএম, ০৬ নভেম্বর ২০১৬

রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনায় বিস্ফোরক আইনে দায়ের করা মামলার সাক্ষ্য দিলেন মামলার রেকর্ডিং অফিসার গোলাম হায়দার।

রোববার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নুর উদ্দিনের আদালতে তিনি সাক্ষ্য প্রদান করেন। মামলার পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ২০ নভেম্বর দিন ধার্য করেন আদালত।

ঘটনার সময় গোলাম হায়দার রমনা থানায় উপ-পরিদর্শক হিসেবে কর্মরত থাকা অবস্থায় মামলাটি রেকর্ড করেন। তিনি রেকর্ড করার বিষয়ে আজ আদালতে সাক্ষ্য প্রদান করেন। বর্তমানে তিনি শেরপুরের নকলা খানায় পুলিশ পরিদর্শক হিসেবে কর্মরত রয়েছেন।

২০০১ সালের ১৪ এপ্রিল (বাংলা ১৪০৮ সালের ১ বৈশাখ) ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান চলাকালে বোমা হামলায় প্রাণ হারান ১০ জন। ঘটনার পর রমনা থানার উপ পরিদর্শক কবির হোসেন বাদী হয়ে মামলাটি করেন।

২০০৮ সালের ২৯ নভেম্বর হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি আবদুল হান্নানসহ ১৪ জনকে অভিযুক্ত করে সিআইডির পরিদর্শক আবু হেনা মো. ইউসুফ আদালতে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি সম্পূরক অভিযোগপত্র দাখিল করেন।

২০১৪ সালের ১৪ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিন মামলার অন্যতম আসামি মুফতি হান্নানসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

যাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে তারা হলেন মুফতি আব্দুল হান্নান,মাওলানা আকবর হোসেন, মুফতি আব্দুল হান্নান, আরিফ হোসেন, শাহাদাত হোসেন, সাব্বির, শেখ ফরিদ, আব্দুর রউফ, ইয়াহিয়া,আবু বকর ও আবু তাহের। বর্তমানে তারা কারাগারে রয়েছেন।

মাওলানা তাজউদ্দিন, শকিকুর রহমান, আবদুল হাই ও জাহাঙ্গীর আলম বদর পলাতক রয়েছেন।

জেএ/ওআর/পিআর