ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

বেঞ্চ কর্মকর্তা ও রিডাররা আদালতেরই অংশ : প্রধান বিচারপতি

প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ২৭ অক্টোবর ২০১৬

বেঞ্চ কর্মকর্তা এবং বেঞ্চ রিডাররা আদালতের অবিচ্ছেদ্য অংশ বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। তাদেরকে সততা, নিষ্ঠা, দক্ষতা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি। তবে সুপ্রিম কোর্টের সার্কুলার, আদেশ ও নির্দেশ অমান্যকারীদের কোনো প্রকার ছাড় দেয়া হবে না বলেও জানান তিনি।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে কর্মরত বেঞ্চ কর্মকর্তা, সহকারী বেঞ্চ কর্মকর্তা, বেঞ্চ রিডার ও কোর্ট অ্যাসোসিয়েটসদের উদ্দেশে দেয়া বক্তব্যে প্রধান বিচারপতি এই আহ্বান জানান। তিনি বলেন, আপনারা আদালতের অবিচ্ছেদ্য অংশ। আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

সুপ্রিম কোর্ট আয়োজিত এ অনুষ্ঠানে গণমাধ্যমের প্রবেশাধিকার ছিল না। পরে রাতে দিলজার হোসেন স্বাক্ষরিত সুপ্রিম কোর্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রধান বিচারপতির বক্তব্য তুলে ধরা হয়।

অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার বেগম হোসনে আরা আক্তারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম। উপস্থিত ছিলেন আপিল বিভাগের রেজিস্ট্রার জাকির হোসেন, হাইকোর্টের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বেঞ্চ কর্মকর্তাদের সতর্ক করে দিয়ে প্রধান বিচারপতি বলেন, দৈনন্দিন কার্যতালিকায় মামলার ক্রম আদালতের নির্দেশ ব্যতীত পরিবর্তন করবেন না। আদালতের আদেশ ও রায় নিষ্পত্তির ক্রম অনুসারে অনতিবিলম্বে টাইপ করে বিচারপতিগণের স্বাক্ষর গ্রহণের পর তা সংশ্লিষ্ট শাখায় প্রেরণ করবেন।

এসকে সিনহা বলেন, আগাম জামিন প্রদান সংক্রান্ত নথি আদালতের স্বাক্ষরের পর কালবিলম্ব না করে সংশ্লিষ্ট শাখায় পাঠাতে হবে। মোশন মামলার ক্ষেত্রে এফিডেভিট নম্বরের ক্রম ব্যতীত দৈনন্দিন কার্যতালিকায় অন্তর্ভূক্ত না করা এবং এসব মামলার নোটিশে উল্লিখিত বেঞ্চ ছাড়া অন্য কোনো বেঞ্চ কর্তৃক গ্রহণ করা হতে আপনাদের বিরত থাকতে হবে।

অনুষ্ঠানে বেঞ্চ কর্মকর্তারা আবাসন ও পরিবহন সমস্যা এবং আসবাবপত্র ও কম্পিউটার সামগ্রীর অপ্রতুলতার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান বিচারপতিকে অনুরোধ করেন।

প্রধান বিচারপতি তাদেরকে বলেন, আবাসন ও পরিবহন সমস্যা সমাধানে ইতোমধ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এজলাশ সমস্যা ও কর্মকর্তা-কর্মচারীদের অফিসের স্থানাভাব দূর করতে অ্যানেক্স-২ ও প্রশাসনিক ভবন নির্মাণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

এফএইচ/বিএ