ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

নন-এমপিও শিক্ষকদের বেতন বন্ধের আদেশ কেন অবৈধ নয়

প্রকাশিত: ১০:৩২ এএম, ২৫ জুলাই ২০১৬

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের নন এমপিও শিক্ষকদের বেতন-ভাতা বন্ধের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালকসহ ৯ জনকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিটের প্রাথমিক শুনানি শেষে সোমবার হাইকোর্টের বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ছিদ্দিক উল্লাহ মিয়া। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

২০১১ সালের ১১ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় নন এমপিও শিক্ষকদের নিয়ে এক প্রজ্ঞাপনে জারি করে। প্রজ্ঞাপনে বলা হয়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (মাধ্যমিক ও মাধ্যমিক উচ্চ মাধ্যমিক) শিক্ষক ও কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা ২০১০-এ যাই থাকুক না কেন, পুনরাদেশ না দেওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত শ্রেণি/বিভাগ খোলার ক্ষেত্রে নিযুক্ত শিক্ষকদের বেতন-ভাতা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বহন করতে হবে।

মাউশির জারি করা এই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রোববার (২৪ জুলাই) বিভিন্ন প্রতিষ্ঠানের ৪৪ জন শিক্ষক হাইকোর্টে রিট দায়ের করেন। সেই আবেদনের শুনানির পরিপ্রেক্ষিতে আদালত এই রুল জারির নির্দেশনা দেন।

এফএইচ/জেএইচ/এবিএস