ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

রানা প্লাজা ধস : সোহেল রানাসহ ৪১ আসামির বিচার শুরু

প্রকাশিত: ১২:৫০ পিএম, ১৮ জুলাই ২০১৬

রানা প্লাজা ভবন ধসের ঘটনায় দায়ের করা হত্যা মামলায় ভবনের মালিক সোহেল রানাসহ ৪১ আসামির বিরুদ্ধে (চার্জ) অভিযোগ গঠন করেছেন আদালত।

সেই সঙ্গে মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে আগামী ১৮ সেপ্টেম্বর। মামলার আসামিদের মধ্যে ছয়জন কারাগারে, ২৩ জন জামিনে মুক্ত এবং ১২ জন পলাতক।

আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচার শুরু হলো আজ। সোমবার মামলা থেকে আসামিদের বাতিল করার আবেদন খারিজ করে ঢাকার জেলা ও দায়রা জজ এসএম খজরুজ্জামান এই আদেশ দেন।
 
সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় দায়েরকৃত হত্যা মামলায় ভবনের মালিক সোহেল রানাসহ ৪১ জন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে ব্যাপক আলোচিত হত্যা মামলাটির বিচার কাজ শুরু হল।

গত বছরের ২১ ডিসেম্বর এ মামলার ৪১ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করে ২৩ আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। বিভিন্ন সময়ে কয়েকজন আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর বিভিন্ন সময় তারা আদালত থেকে জামিন নিয়ে কারামুক্ত হন।
 
২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ভবন ধসে ১ হাজার ১১৭ জনকে মৃত উদ্ধার করা হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো ১৯ জন মারা যান। জীবিত উদ্ধারকৃতদের মধ্যে ১ হাজার ৫২৪ জন আহত হন। তদের মধ্যে গুরুতর আহত হয়ে পঙ্গুত্ব বরণ করে ৭৮ জনের ওপর।

এফএইচ/এসকেডি/এবিএস

আরও পড়ুন