ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

আনোয়ার চৌধুরীর উপর হামলা : খালাস চেয়ে আপিল দুই আসামির

প্রকাশিত: ০৯:১৫ এএম, ১৪ জুলাই ২০১৬

সিলেটে সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নান ও শরীফ শাহেদুল আলম বিপুল তাদের দণ্ড থেকে খালাস চেয়ে আপিল করেছেন।  

বুধবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় তাদের পক্ষে (অ্যাডভোকেট অন রেকর্ড) শামসুল আলম আপিল দুটি জমা দিয়েছেন। তবে বিষয়টি আজ বৃহস্পতিবার জানা গেছে।

এর আগে ১১ ফেব্রুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ এ মামলায় মুফতি আবদুল হান্নানসহ তিন আসামির মৃত্যুদণ্ড এবং দুজনের যাবজ্জীবন দণ্ড বহাল রেখে রায় ঘোষণা করেন।

আসামিদের মধ্যে মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম বিপুল ও দেলোয়ার হোসেন রিপনকে মৃত্যুদণ্ড এবং হান্নানের ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ওরফে অভি এবং মুফতি মঈন উদ্দিন ওরফে আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন সিলেটের একটি বিচারিক আদালত।

নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ আসামিদের আপিল খারিজ করে সেই রায়ই বহাল রাখেন। বর্তমানে পাঁচ আসামিই কারাগারে।

২০০৪ সালের ২১ মে সিলেটে হযরত শাহজালালের মাজার প্রাঙ্গণে ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা চালানো হয়। এতে ঘটনাস্থলেই পুলিশের এএসআই কামাল উদ্দিন নিহত হন। এছাড়া পুলিশ কনস্টেবল রুবেল আহমেদ ওরফে হাবিল মিয়া মারা যান হাসপাতালে। আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ অন্তত ৪০ জন ওই ঘটনায় আহত হন।

পুলিশ ওইদিনই সিলেট কোতোয়ালি থানায় অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে মামলা করে। মামলার তদন্ত শেষে ২০০৭ সালের ৭ জুন মুফতি হান্নান, হান্নানের ভাই মহিবুল্লাহ, শরীফ শাহেদুল ও দেলোয়ার ওরফে রিপনের বিরুদ্ধে অভিযোগ দেওয়া হয়।

মুফতি মঈন উদ্দিন ওরফে আবু জান্দাল ওরফে মাসুম বিল্লাহ ওরফে খাজার নাম প্রথমে বাদ দেওয়া হলেও পরে তাকে যুক্ত করে সম্পূরক অভিযোগপত্র দেয় পুলিশ। ওই বছর নভেম্বরে অভিযোগ গঠন করা হয়।

এফএইচ/এনএফ/পিআর