ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

মারিয়ার মাসে আয় ৩০ হাজার টাকা

সাজেদুর আবেদীন শান্ত | প্রকাশিত: ০৩:৫২ পিএম, ০৩ মার্চ ২০২৩

পড়াশোনার পাশাপাশি হাতে তৈরি গয়নায় সফল মারিয়া মেহেজাবিন কিপতিয়া। তার জন্ম ও বেড়ে ওঠা ঢাকা শহরেই। ব্যবসায়ী বাবা মো. মহিউদ্দিন ঢালী ও গৃহিণী মা নীলা বেগমের ছোট মেয়ে মারিয়া। তিনি বর্তমানে সরকারি লালমাটিয়া মহিলা কলেজের বোটানি ডিপার্টমেন্টের প্রথম বর্ষের শিক্ষার্থী।

বড় বোনের দেওয়া ও নিজের জমানো ৬ হাজার টাকা দিয়ে সরঞ্জাম কিনে তৈরি করেন গয়না। সেগুলো ফেসবুকের মাধ্যমে বিক্রি করে হয়ে যান উদ্যোক্তা। তবে উদ্যোক্তা তকমা পেতে লেগে যায় তিন বছর। তিন বছর পরিশ্রম করে সফলতার দেখা পান। এখন মারিয়ার এ উদ্যোগ থেকে মাসিক আয় ৩০ হাজার টাকার উপরে।

jagonews24

আরও পড়ুন: মণিপুরি নারীর সফল উদ্যোক্তা হয়ে ওঠার গল্প 

উদ্যোক্তা জীবনের গল্প শুনতে চাইলে মারিয়া বলেন, ‘আমি ছোটবেলায় শখ থেকে পড়াশোনার পাশাপাশি ক্রাফটিং করতাম। এ ছাড়াও পরিবারের সদস্যদের পোশাকের সঙ্গে মিল রেখে পরিবারের জন্য গয়না তৈরি করতাম। এ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ২০২০ সাল থেকে গয়না তৈরির কাজ করি। তা ফেসবুকের মাধ্যমে বিক্রি করি।’

jagonews24

পড়াশোনা সামলে মারিয়া তার ফেসবুক পেজ কিপটুস ক্রিয়েটিভিটির মাধ্যমে পাট, কড়ি, ঝিনুক এবং পালকসহ বিভিন্ন উপাদান দিয়ে ক্রেতাদের পছন্দমতো নানা ধরনের গয়না তৈরি করে বিক্রি করে থাকেন। মারিয়ার উদ্যোগটি বর্তমানে অনলাইনেই সীমাবদ্ধ রয়েছে।

আরও পড়ুন: উদ্যোক্তা তন্বীর সফলতার গল্প 

মারিয়াকে এ কাজে সবার আগে অনুপ্রেরণা জুগিয়েছেন তার মা ও বড় বোন। মারিয়া বলেন, ‘তাদের অনুপ্রেরণা ছাড়া আমি এতদূর আসতে পারতাম না। তাদের প্রতি কৃতজ্ঞতা। আমি মনে করি, প্রত্যেক পরিবারেই এমন মা-বোন থাকা জরুরি। যারা উৎসাহ দিয়ে এগিয়ে রাখবেন।’

https://cdn.jagonews24.com/media/imgAllNew/BG/2019November/ib-3-20230303155241.jpg

মারিয়ার ইচ্ছা, তার ব্যবসার পরিধি বাড়িয়ে খুব শিগগির একটি শো-রুম দেবেন। যেন ক্রেতারা তার শো-রুমে এসে পণ্য দেখে পছন্দ অনুযায়ী কিনতে পারেন।

এসইউ/জিকেএস

আরও পড়ুন