ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

সুবিধাবঞ্চিত প্রকল্প কর্মচারীরা

প্রকাশিত: ০৯:১৩ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৬

১৯৯৭ সালে বাস্তবায়িত পঞ্চম জাতীয় বেতন স্কেল থেকে সরকারি উন্নয়ন প্রকল্পে নিয়োজিত কর্মচারীদের ক্ষেত্রে বেতন স্কেলের পরিবর্তে সাকল্য বেতন প্রথা চালু করা হয়, যা আজও বিদ্যমান। জাতীয় বেতন স্কেলের সম্পদ ও গ্রেডের সঙ্গে সামঞ্জস্য রেখে সংশ্লিষ্ট গ্রেডের প্রারম্ভিক বেতনের সঙ্গে আনুষঙ্গিক ভাতা যুক্ত করে সাকল্য বেতন নির্ধারণ করা হয়।

প্রকল্পে নিয়োজিত সব ধরনের পদে এসব অস্থায়ীভাবে নিয়োজিত কর্মচারী বছরের পর বছর চাকরি করেও পদোন্নতি, বার্ষিক বেতন বৃদ্ধি, টাইম স্কেল বা সিলেকশন গ্রেড প্রভৃতি সুযোগ-সুবিধা পান না।

অবশ্য কয়েক বছর পরপর নতুন জাতীয় বেতন স্কেল ঘোষিত হলে তাঁরা কিছুটা বাড়তি আর্থিক সুবিধার মুখ দেখতে পেতেন। সম্প্রতি ঘোষিত অষ্টম জাতীয় বেতন স্কেলে সরকারি রাজস্ব বাজেটভুক্ত কর্মচারীদের জন্য প্রচলিত বার্ষিক বেতন বৃদ্ধি প্রথার পরিবর্তে শতকরা হারে বৃদ্ধির বিধান করা হয়েছে বলে প্রতিবছর তাঁদের বেতন চক্রবৃদ্ধি হারে বাড়বে।

সরকারি উন্নয়ন প্রকল্পে নিয়োজিত কর্মচারীদের ক্ষেত্রে তাঁদের অবদান, চাকরির বয়স, আর্থিক দুরবস্থা প্রভৃতি বিষয় মানবিক বিবেচনায় নিয়ে একই নিয়মে শতকরা হারে বার্ষিক বেতন বৃদ্ধি প্রথা চালু করার দাবি জানাচ্ছি।

লেখক: মিরপুর, ঢাকা।

এসইউ/এমএস

আরও পড়ুন