ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

কেন ভাইভার কল পান না

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৫:১৬ এএম, ২৮ ডিসেম্বর ২০১৫

সিভি পাঠাচ্ছেন বিভিন্ন জায়গায়। কিন্তু কেউ ভাইভার জন্য ডাকে না। কখনো কি মনে হয়েছে কেন? আপনাকে আসলে কেন ডাকবে? কোনো কোম্পানি কেন আপনাকে নিয়োগ দেবে? আপনাকে বেতন দিয়ে নিয়ে তাদের লাভ কোথায়? আপনি কি এমন সিভি তৈরি করতে পেরেছেন যেটা আপনার যোগ্যতা ও বাজার মূল্যকে জাস্টিফাই করে। আপনার সিভি কেন রিজেক্ট হয়?

অনেকে বিদেশি কোম্পানিতে সিভি পাঠান কিন্তু আপনাকে তারা কীভাবে কানেক্ট করবে? আপনার ফোন নম্বরের সঙ্গে আপনি তো কান্ট্রি কোডই দেননি। কী লাভ হল সিভি পাঠিয়ে? এ রকম আরো অনেক ব্যাপার আছে, যেগুলো হয়তো অনেকেরই অজানা।

স্মার্ট স্টেটমেন্ট নিয়ে একটু বলি। ধরুন আপনি আপনার ক্লাসের ফার্স্ট বয়। আপনার ক্লাসে ছাত্র তিনজন। আবার ধরুন আপনি ১০০ জনের ক্লাসে ফার্স্ট বয়। আপনি কি বুঝতে পারছেন যে আপনার যোগ্যতা প্রমাণ করার জন্য আপনি কতটা পারদর্শী সেটা তুলে ধরা কতটা জরুরি?

অনেকে রিজিউম লেখাটাকে সময় নষ্ট ও অযথা পয়সা খরচ বলে মনে করেন। আপনাদের বলছি, হাজার হাজার ফরমেট তো আছেই সারা দুনিয়ায়। কিন্তু বানাতে পেরেছেন কি আপনার মনের মত রিজিউম? যে জিনিসটা আপনাকে রুটি রুজি এনে দিচ্ছে সেটার জন্য কি একটু সময় দেওয়া যায় না? যে তিন পৃষ্ঠা কাগজ আপনার পরিচয় বহন করে অপরিচিতদের কাছে এবং আপনাকে পৌঁছে দেয় আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে তার জন্য আপনি কি একটু সময় সামান্য অর্থ খরচ করবেন না?

আপনি ভাইভা কলই হয়তো পান না। কপালকেই দুষে যাচ্ছেন। আপনি সকল তথ্য সঠিকভাবে ইন্টারনেটের ফ্রি ফর্মেটে  সঠিক ভাবে বসাতে পারছেন তো?

অনেকেই নিয়ে এসেছে অনলাইন রিজিউম রাইটিং সার্ভিস। তারা কোনো ফরম্যাট দিবে না আপনাকে। রিজিউম লিখে দেবে। আপনার পুরনো রিজিউমটি নিয়ে যোগাযোগ করতে পারেন তাদের সঙ্গে। তারা তৈরি করে দেবে আপনার রিজিউম যেটা কিনা আপনার আজীবন লাগবে। সেই সঙ্গে দেবে একটি কভার লেটার। নতুনদের জন্য থাকবে ভাইভা টিপস।

আমাদের দেশের মানুষের ধারণা, লিংক না থাকলে চাকরি হয় না। ভালো ভালো কোম্পানিগুলোতে কিন্তু ইন্টারনালি সিভি নেওয়াই নিষিদ্ধ। আপনার লিংক কেন লাগবে? আপনি কি যোগ্য নন? আপনি কি পারবেন না আপনার যোগ্যতাকে প্রমাণ করতে। তবে সৎ সাহস রাখুন আর বিশ্বাস নিয়ে এগিয়ে যান।

লেখক: চিফ নলেজ ডিস্ট্রিবিউটর, কর্পোরেট আস্ক বাংলাদেশ।

এসইউ/এমএস

আরও পড়ুন