ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

কাজকে কাজ হিসেবেই নিই : পলা রহমান

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৬:৩৭ এএম, ২০ ডিসেম্বর ২০১৫

পলা রহমান ‘ওয়েডিং ডায়রি’র অন্যতম পরিচালক। তিনি বাংলাদেশে ওয়েডিং ফটোগ্রাফির জনক প্রীত রেজার স্ত্রী। প্রীত রেজাই স্ত্রী পলা রহমানকে সঙ্গে নিয়ে তিল তিল করে গড়ে তুলেছেন ‘ওয়েডিং ডায়রি’ নামের প্রতিষ্ঠানটি। বর্তমানে তারা অনেককেই ফটোগ্রাফি শেখাচ্ছেন হাতে-কলমে। আর সে মহাযজ্ঞে সহযোদ্ধা পলা রহমান।

ওয়েডিং ফটোগ্রাফি নিয়ে জাগো জবসের সঙ্গে কথা হয় পলা রহমানের। তিনি জানান এ পেশার আদ্যোপান্ত। তার সঙ্গে কথা বলেছেন গোলাম রাব্বী।

Pola

জাগো জবস : প্রীত রেজাকে কখন পেলেন?
পলা রহমান : ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসেই প্রীতর সঙ্গে আমার পরিচয়। এরপর প্রেম। অবশেষে দুই পরিবারের সম্মতিতে বিয়ে। আর এখন আমাদের ঘর-সংসার আর বেশিরভাগ সময়ই কাটে ওয়েডিং ডায়রিকে ঘিরেই।

জাগো জবস : ওয়েডিং ডায়রি আর কী করছে?
পলা রহমান : আমাদের ওয়েডিং ডায়রি স্টুডিও, বসুন্ধরা শপিং কমপ্লেক্সে গিফট শপ, প্রীত রেজা প্রোডাকশন ও স্কুল অব ফটোগ্রাফি নামে একটা প্রতিষ্ঠান রয়েছে। আর ওয়েডিং ডায়রি কেবল ছবিই তোলে না, বিবাহ নিয়ে অ্যালবাম, জন্মদিন-বার্ষিকীসহ নানা বিষয়ের ডকুমেন্টারি, ফটোফ্রেম-ফিল্ম বা অনুষ্ঠানের লাইভ কাভারেজসহ নানা কিছু করছি।

জাগো জবস : এক সময়ে সবার অবজ্ঞার প্রীত রেজা আর এখনকার প্রীত রেজাকে দেখে সকলের অভিব্যক্তি কী?
পলা রহমান : হ্যাঁ, আমারও যে ফ্যামিলি থেকে আসা তারা এমনকি আমিও এমনটা কখনও ভাবিনি। প্রীত অনেক বন্ধু ও সহযোগী ভাবাপন্ন মানুষ। ও সব সময় কাজের মাধ্যমে নিজের পরিচয় দেয় এবং দিতে চেষ্টা করে। প্রীত সমালোচনা থেকেই বেশি শিখতে চেষ্টা করে। আর তাই তো আগে যারা ওকে দেখে নানা কথা বলত; আজ তারাই প্রীতর পরিশ্রম, বর্তমান অবস্থান ও কাজ দেখে বেশি ইন্সপায়ার হয়।

Pola

জাগো জবস : আপনারা দেশের বাইরে কোথায় কোথায় ওয়েডিং ডায়রির ফটোশুট করেছেন?
পলা রহমান : নিউইয়র্ক, লন্ডন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভারত ও মালয়েশিয়ায় ওয়েডিং ফটোগ্রাফার হিসেবে আমরা কাজ করেছি।

জাগো জবস : ওয়েডিং ফটোগ্রাফিতে কাজ করতে হলে কী কী বিষয়ে নজর রাখা দরকার?
পলা রহমান : ওয়েডিং ফটোগ্রাফির মতো কাজ যে কেউ করুক সেটা আমি পছন্দ করি না। কারও একটা ডিএসএলআর ক্যামেরা আছে, তিনিই একজন ওয়েডিং ফটোগ্রাফার হয়ে যান। দিনে ৯টা-৫টা চাকরি আর রাতে বা ছুটিতে বাড়তি আয়, এ মানসিকতা নিয়ে কখনোই সফল হওয়া যায় না।

Pola

জাগো জবস : আপনাদের মধ্যে সফলতার এমন কোন কোন নিদর্শন রয়েছে?
পলা রহমান : আমরা খুবই পরিশ্রমী। আমাদের সবচেয়ে ভালো দিক হল ওয়েডিং ফটোগ্রাফিতে খ্যাতি থাকলেও আমরা কখনোই কাজের ক্ষেত্রে বাছ-বিচার করি না। শহর থেকে গ্রাম, উঁচু-নিচু সবাই ডাকলেই পায়। এককথায় কাজকে কাজ হিসেবেই নিই। আর শিক্ষাটাও আমাদেরকে বেশ এগিয়ে দিয়েছে।

জাগো জবস : নিজের সফলতার কারণ হিসেবে কী যোগ করবেন?
পলা রহমান : যিনি পরিশ্রম করবেন তিনি সফল হবেনই।

এসইউ/এমএস

আরও পড়ুন