ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

ক্যারিয়ার গড়ুন গণমাধ্যম ও সিনেমায়

প্রকাশিত: ০৭:১৫ এএম, ১৩ ডিসেম্বর ২০১৫

সাম্প্রতিক বছরগুলোতে চলচ্চিত্র ইন্ডাস্ট্রি ও ব্রডকাস্ট মিডিয়ার ব্যাপক প্রসার ঘটেছে। অনেক তরুণ এসব সৃজনশীল মাধ্যমে এখন ক্যারিয়ার গড়তে আগ্রহী। চলচ্চিত্র ইন্ডাস্ট্রি ও ব্রডকাস্ট মিডিয়ার জন্য প্রয়োজনীয়সংখ্যক দক্ষ গণমাধ্যমকর্মী, নিউজ প্রেজেন্টার, ভিডিও এডিটর, সিনেমাটোগ্রাফার এবং চলচ্চিত্র নির্মাতা তৈরি করতেই পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট-এর সিনেমা বিভাগের উদ্যোগে শুরু হয়েছে বিভিন্ন মেয়াদি প্রশিক্ষণ কোর্স।

এখান থেকে কোর্স শেষ করে একজন শিক্ষার্থী টেলিভিশন উপস্থাপক, প্রযোজক, ভিডিওগ্রাফার ও ভিডিও এডিটরসহ আরও অনেক পেশায় কাজ শুরু করতে পারেন। পাশাপাশি হাতেকলমে ফিল্মমেকিং প্রশিক্ষণ শেষে কেউ স্বাধীনধারায় চলচ্চিত্র নির্মাণের সঙ্গে যুক্ত হতে পারেন।

পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের সিনেমা বিভাগের প্রধান ইশতিয়াক জিকো বলেন, ‘আমরা পাঠশালার সিনেমা বিভাগ থেকে চাই, একজন আগ্রহী প্রার্থীকে তার পছন্দের কাজের জন্য উপযুক্ত করে তোলা। সিনেমা বা টেলিভিশন, যেখানেই হোক, কারিগরি দক্ষতার পাশাপাশি সৃজনশীল গল্প বলার দক্ষতাও থাকতে হয়। আমরা সেভাবেই শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তোলার চেষ্টা করছি।

বর্তমানে এখানে যে কোর্সগুলোর ওপর প্রশিক্ষণ চলছে: চলচ্চিত্র পরিচালনা, সিনেমাটোগ্রাফি, অ্যাডভান্সড সিনেমাটোগ্রাফি, ভিডিও এডিটিং, অ্যাডভান্সড ভিডিও এডিটিং, সংবাদ উপস্থাপনা ও টিভি রিপোর্টিং। এসব বিষয়ে তিন মাসের সার্টিফিকেট কোর্স করানো হচ্ছে। এছাড়াও চিত্রনাট্য রচনা ও চলচ্চিত্র নির্মাণের উপর এক বছর মেয়াদী কোর্সও চালু হয়েছে সেপ্টেম্বর ২০১৫ থেকে।

বিগত বছরগুলোতে পাঠশালার নিয়মিত কোর্সে দেশের প্রখ্যাত চলচ্চিত্র শিক্ষক ও নির্মাতার পাশাপাশি দেশের বাইরে থেকে এসেছেন টিম স্কাউসেন, ডন পোর্টার, রাফায়েল স্টেম্পলেভস্কি, শিকো কেফুরিসহ অনেক চলচ্চিত্র নির্মাতা ও প্রশিক্ষক।

এখানে হাতেকলমে অনুশীলনের জন্য পর্যাপ্ত পরিমাণ আধুনিক ক্যামেরা, সাউন্ড যন্ত্রপাতি, ভিডিও এডিটিং ল্যাব, ডিজিটাল লাইব্রেরি, অত্যাধুনিক ব্রডকাস্ট স্টুডিও ও প্রোগ্রাম কন্ট্রোল রুমের ব্যবস্থা আছে। চাকরিজীবীদের জন্য রয়েছে সান্ধ্যকালীন ও সাপ্তাহিক কোর্স । কৃতী শিক্ষার্থীরা কোর্স শেষে পাঠশালা ক্যাম্পাসে পরবর্তী তিনমাস ইন্টার্ন হিসেবে কাজ করার সুযোগ পান। এছাড়া পাঠশালা সিনে ক্লাবের সদস্য হয়ে নিয়মিত চলচ্চিত্র প্রদর্শন, নির্মাতার সঙ্গে আড্ডা, উন্মুক্ত ক্লাস ও চলচ্চিত্র প্রকাশনা বিষয়ক নানা কর্মকাণ্ডের মধ্যে যুক্ত থাকতে পারেন।  

শিক্ষার্থীদের বিভিন্ন ব্রডকাস্ট মিডিয়া, প্রডাকশন হাউজ, প্রযোজনা প্রতিষ্ঠান ও কর্পোরেট মিডিয়ায় কাজের সুযোগ তৈরির জন্য বিভিন্ন সময় ক্যারিয়ার বিষয়ক কর্মসূচির আয়োজনও করে থাকে পাঠশালা।

পরবর্তী ব্যাচ শুরু হবে আগামী বছরের জানুয়ারি থেকে। ভর্তি সংক্রান্ত যোগাযোগ: পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট। বাড়ি ৫৮, রোড ১৫/এ (নতুন), ধানমন্ডি, ঢাকা। ফোন: ৯১৩৩৯৩৮, ০১৭৮০৩৭৯৩৯৯,
বিস্তারিত: https://www.facebook.com/PathshalaCinemaDepartment/
ই-মেইল: [email protected]

জেডএইচ/পিআর