ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

অভিজ্ঞতা কোথায় পাবেন

প্রকাশিত: ০৬:২১ এএম, ১০ ডিসেম্বর ২০১৫

আপনি নতুন পাস করেছেন। চাকরি খুঁজছেন হন্যে হয়ে। কল পাচ্ছেন না। সবাই চায় অভিজ্ঞতা। কিন্তু আপনি তো ফ্রেশ গ্র্যাজুয়েট। অভিজ্ঞতা কোথায় পাবেন? তাহলে কি কেউ ডাকবে না ভাইভার জন্য? সব কি আপনার কপালের দোষ? তবে কেন আপনি ইন্টারভিউয়ের কল পাচ্ছেন না?

আপনি গ্র্যাজুয়েট হয়েছেন ২৫ বছর বয়সে। এই ২৫ বছরে কি আপনার অভিজ্ঞতা হয়নি? আপনি কি আপনার বোনের বিয়ের আয়োজন করেননি? তাহলে আপনি কেন একটা কোম্পানির নতুন প্রোডাক্ট লঞ্চ করতে পারবেন না? আপনি কি ভাইয়ের বিয়ের দাওয়াত দিতে যাননি, তাহলে কেন আপনি প্রোডাক্ট লিফলেট বিতরণ করতে পারবেন না? আপনি কি ছাত্রাবস্থায় পিকনিক করেননি, তাহলে কেন আপনি কোম্পানির হয়ে ইভেন্ট আয়োজন করতে পারবেন না? আপনি কি গ্রাজুয়েশনের ৪টা বছর নিয়মিত ল্যাব রিপোর্ট, পেপার তৈরি করেননি, তাহলে কেন আপনি কোম্পানির জন্য রিপোর্ট করতে পারবেন না? আপনি কি গ্রুপে রিপোর্ট তৈরি করেননি, তাহলে কেন আপনি টিম ওয়ার্কার নন? আপনি কি কোথাও ঘুরতে যাননি, তাহলে কেন আপনি ওয়েল কম্যুনিকেটর নন? ভেবে দেখুন, সবকিছু আপনার মধ্যেই আছে। শুধু জায়গামত ব্যবহার করতে পারছেন না।

আপনার কাছ থেকে একজন ইন্টারভিউয়ার কিন্তু এসবই শুনতে চান। যিনি ভালো গান জানে, তিনি একজন ভালো বক্তা, উপস্থাপক ও প্রেজেন্টর। যিনি নাচ জানেন, তিনি খুবই পরিশ্রমী ও উদ্যমী। যিনি আর্ট জানেন, তিনি খুবই ধৈর্যশীল। এগুলোই আপনার গুণ। ছাত্রাবস্থায় ৫৫% সময় পড়াশোনার পিছনে আর ৪৫% সময় নেটওয়ার্ক তৈরিতে কাজে লাগান।

নেটওয়ার্ক আর সুপারিশ কিন্তু এক জিনিস নয়। আপনি ছাত্রাবস্থায় খুব ভালো রিপোর্ট তৈরি করতেন। হতেও তো পারে আপনি তখন থেকেই কোন শিক্ষক অথবা বড় ভাইয়ের নজরে আছেন যিনি কিনা ওঁৎ পেতে আছেন, আপনার পড়া শেষ হওয়া মাত্রই আপনাকে জব দিবেন বলে।

ভাই, আপনার সিভিটা ওই কোম্পানিতে দিবেন। কিন্তু ভাই তো আপনার মধ্যে কখনো এমন কিছু পাননি যে আপনার হয়ে কাজ করবে। ভাইয়ের নজরে পড়েন আগে। ভালো একটা মুভি, ভালো একটা বইও যদি নিজে পড়ে কাউকে পড়তে দেন, তাহলে কিন্তু আপনি তার নজরে আসবেন।

আবারো ফিরে আসি অভিজ্ঞতা কীভাবে পাবো প্রসঙ্গে। কোচিং সেন্টারে ঢুকুন, আপনার শিক্ষকদের টুকটাক কাজে হেল্প করুন, প্রেজেন্টেশন রেডি করে দিন, সেমিনারে যোগ দিন। ভালো মানুষের সাথে মিশুন, ভালো মুভি দেখুন, বই পড়ুন, নিজেকে সময়োপযোগী রাখুন।

ফ্রেশাররা অভিজ্ঞতা শূন্য নন। তাদের ২৫ বছরের অভিজ্ঞতা আছে। তারা ১০ বছর স্কুলে পড়েছেন, ২ বছর কলেজে, ৪ বছর গ্রাজুয়েশন ও ২ বছর মাস্টার্স। দিনগুলো তো আর এমনি এমনি কাটেনি? ২৫ বছরের কাজের অভিজ্ঞতাকে দুই পেজে আপনার সিভিতে ফুটিয়ে তুলুন। আপনি অভিজ্ঞতা শূন্য নন। আপনার চাকরি হবেই।

লেখক: চিফ নলেজ ডিস্ট্রিবিউটর, কর্পোরেট আস্ক বাংলাদেশ।

এসইউ/পিআর