ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

কেমন হবে ব্যাংকে নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

প্রকাশিত: ১০:৫৯ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

গত ২০ সেপ্টেম্বর জাতীয় দৈনিক পত্রিকার মাধ্যমে সিনিয়র অফিসার, অফিসার ও জুনিয়র অফিসার (ক্যাশ) পদে নিয়োগের জন্য আবেদনপত্র আহ্বান করেছে পূবালী ব্যাংক। ব্যাংকিং পেশায় যারা ক্যারিয়ার গড়তে চান তারাতো অবশ্যই আবেদন করবেন। তবে আবেদন করে তো আর বসে থাকার উপায় নেই। নিয়োগ পরীক্ষার জন্য নিতে হবে প্রস্তুতি। যারা আবেদন করেছেন বা করবেন তাদের জন্য জাগো জবসের আজকের আয়োজন।

পরীক্ষার ধরন
১০০ নম্বরের বহুনির্বাচনী এবং ১০০ নম্বরের লিখিতসহ মোট ২০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়। ২ ঘণ্টা সময়ের মধ্যে বহুনির্বাচনী অংশে ১ ঘণ্টা এবং লিখিত অংশে ১ ঘণ্টার পরীক্ষা হয়। বহুনির্বাচনী পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি, সাধারণ জ্ঞান ও তথ্যপ্রযুক্তির প্রশ্ন থাকে। লিখিত পরীক্ষায় প্রশ্ন আসে বাংলা, গণিত ও ইংরেজি থেকে।

বাংলা
বহুনির্বাচনী: বহুনির্বাচনীতে সাহিত্য ও ব্যাকরণ থেকে প্রশ্ন আসে। ব্যাকরণ থেকে কারক, বিভক্তি, ধাতু, প্রকৃতি প্রত্যয়, সমাস, পদপ্রকরণ, স্বরসংগতি, ধ্বনি, বর্ণ, বানানশুদ্ধি থেকে প্রশ্ন থাকে। ব্যাকরণের বিভিন্ন বিষয় থেকে সংজ্ঞা, উদাহরণ জাতীয় প্রশ্ন করা হয়। বেশি প্রশ্ন থাকে এককথায় প্রকাশ, বাগধারা, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, প্রতিশব্দ, পারিভাষিক শব্দ এবং শুদ্ধ ও অশুদ্ধ শব্দ নির্ণয় থেকে। একই ধরনের ৪ থেকে ৫টি প্রশ্ন থাকতে পারে। সাহিত্য অংশে কবি ও সাহিত্যিকদের সাহিত্যকর্ম, জীবনী ও ছদ্মনাম, সাহিত্যের বিখ্যাত চরিত্র ও ঘটনা থেকেই বেশির ভাগ প্রশ্ন করা হয়।

লিখিত: লিখিত পরীক্ষায় প্রশ্নোত্তর লিখন বা রচনা থেকে প্রশ্ন আসতে পারে। গতানুগতিক বিষয়ের চেয়ে সাম্প্রতিক ঘটনাবলির ওপর জোর দেওয়া হয়। রচনা ও অন্যান্য প্রশ্নের ক্ষেত্রে অর্থনীতি ও ব্যাংকিংয়ের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়গুলো বেশি গুরুত্বপূর্ণ। থাকতে পারে দরখাস্ত বা প্রতিবেদন লিখন। অনেক সময় লিখিত পরীক্ষায় প্রত্যেক প্রশ্নোত্তরের জন্য নির্ধারিত জায়গা বরাদ্দ থাকে। বরাদ্দকৃত জায়গার মধ্যে মূল বিষয়গুলো উপস্থাপন করে লেখা শেষ করতে হয়।

গণিত ও অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি
বহুনির্বাচনী: মানসিক দক্ষতা যাচাইয়ের জন্য বহুনির্বাচনী অংশে অ্যানালিটিক্যাল অ্যাবিলিটির প্রশ্ন আসতে পারে। পাটিগণিতে ঐকিক নিয়ম, অনুপাত, লসাগু, গসাগু, সুদকষা, বীজ গণিতের বিভিন্ন সূত্রের প্রয়োগ, বহুপদী, মেট্রিক্স এবং জ্যামিতির সূত্র থেকে প্রশ্ন আসে।

লিখিত: লিখিত অংশেও সহজ ধাপ অনুসরণ করে গাণিতিক সমস্যার সমাধান করতে হবে।

লক্ষণীয়: বইয়ের সমস্যা সমাধানের চেয়ে বিসিএস এবং বিভিন্ন ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান করাটাই বেশি কাজে দেয়। টেকনিক প্রয়োগ করে অল্প সময়ে অঙ্ক করার অভ্যাস থাকতে হবে। বহুনির্বাচনীতে শুধু শর্টকাট নিয়মে সমাধান করে ফল দাগিয়ে দিলেই হয়।

ইংরেজি
বহুনির্বাচনী: বাংলা অংশ বাদে পুরো প্রশ্ন ইংরেজিতে করা হয়। এমসিকিউ পরীক্ষায় Right Form of Verbs, Parts of Speech, Tense, Number, Preposition, Voice, Completing sentence থেকে প্রশ্ন থাকে। Analogy, Phrase and Idioms, Correct Spelling, Synonym, Antonym থেকে বেশি প্রশ্ন আসে।

লিখিত: লিখিত অংশে Short Essay, Paragraph, Translation থেকে প্রশ্ন থাকে। Short Essay, Paragraph-এর জন্য ইংরেজিতেও সাম্প্রতিক বিষয়কেই গুরুত্ব দেওয়া হয়। সাম্প্রতিক বিষয়ে ধারণা রাখতে হবে এবং ইংরেজিতে ফ্রি হ্যান্ড রাইটিংয়ের অভ্যাস থাকলে ভালো করা যাবে। Passage Translation-এ ভাবানুবাদ করতে হবে।

সাধারণ জ্ঞান ও তথ্যপ্রযুক্তি
বহুনির্বাচনী: বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থা, রাষ্ট্রব্যবস্থা, রাষ্ট্র ও সরকারপ্রধান, ভৌগোলিক অবস্থান, সম্পদ, বিভিন্ন দেশের মুদ্রা, মুদ্রা বিনিময়নীতি, অর্থনীতি, আর্থিক প্রতিষ্ঠানপ্রধান, ব্যাংকিং ব্যবস্থা, অ্যাব্রিভিয়েশন বা নামের পূর্ণরূপ থেকে প্রশ্ন থাকে। প্রশ্ন আসতে পারে সাম্প্রতিক বিষয়াবলি থেকে। ইন্টারনেট, কম্পিউটারসহ তথ্যপ্রযুক্তির নানা বিষয় থেকেও প্রশ্ন করা হয়।

সহায়ক গ্রন্থ
বাংলা ব্যাকরণের জন্য নবম-দশম শ্রেণির পাঠ্য বই এবং ইংরেজি প্রস্তুতির জন্য জিআরই, জিম্যাট বই পড়তে হবে। গণিতে অষ্টম থেকে দশম শ্রেণির বোর্ড প্রণীত পাঠ্য বই, ব্যাংক ম্যাথ সলিউশন, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটির জন্য আইবিএ, এমবিএ গাইড বই সহায়ক হবে। সাধারণ জ্ঞানের জন্য আজকের বিশ্ব, নতুন বিশ্ব, এমপিথ্রি, জ্ঞানকোষের পাশাপাশি পড়তে হবে তথ্যভিত্তিক মাসিক ও জাতীয় দৈনিক পত্রিকা।

# ৩ শতাধিক জনবল নেবে পূবালী ব্যাংক

এসইউ/পিআর