ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

বাংলাদেশ ব্যাংকে চাকরির সুযোগ

প্রকাশিত: ১০:৩৬ এএম, ১৮ আগস্ট ২০১৫

ব্যাংকিং পেশায় যারা ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য এখনই সময় আবেদন করার। সহকারী পরিচালক (গবেষণা) পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত এই পদের জন্য আবেদন করা যাবে।
 
পদের নাম: সহকারী পরিচালক (গবেষণা)

পদের সংখ্যা: ২০টি (শূন্য পদ)

বেতন: ১১,০০০ থেকে ২০,৩৭০ টাকা এবং তারসঙ্গে নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।

শিক্ষাগত যোগ্যতা: স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি অথবা পরিসংখ্যান বা ফলিত পরিসংখ্যান বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান)/স্নাতকোত্তর ডিগ্রি। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে সনাতন পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে ন্যূনতম দুইটিতে প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। কোনো পর্যায়েই ৩য় বিভাগ গ্রহণযোগ্য হবে না। গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী বিভাগ বা শ্রেণি নির্ধারিত হবে। বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত ডিগ্রির ক্ষেত্রে দেশি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় অথবা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের তথ্য প্রদান করতে হবে।

বয়স: ১৬ আগস্ট ২০১৫ তারিখে সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদনের নিয়ম:  বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট www.bb.org.bd- এ Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে অবেদন করার পর প্রাপ্ত Tracking Number Form টি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। Online Application Form এ পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে।

আবেদনের শেষ সময়: ০৬ সেপ্টেম্বর ২০১৫।

লক্ষণীয়: প্রার্থীদেরকে প্রাথমিকভাবে কোনো কাগজপত্র পাঠাতে হবে না। লিখিত পরীক্ষার পর উত্তীর্ণ প্রার্থীদের কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র আহ্বান করা হবে। দাখিলকৃত কাগজপত্র যাচাই সাপেক্ষে তাদেরকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে।

শর্তাবলী:
চাকরিরত প্রার্থীরা তাদের কর্তৃপক্ষের পূর্বানুমোদনক্রমে আবেদন করতে পারবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে কাগজপত্র দাখিলের সময় তাদের নিজ নিজ নিয়োগকারী কর্তৃপক্ষের মাধ্যমে পাঠাতে হবে।

পরীক্ষার ধরণ: লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

সংশ্লিষ্ট বিষয়ে পড়াশুনা: এমসিকিউ অংশে বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও কম্পিউটার প্রযুক্তি অংশ থেকে প্রশ্ন থাকে। বিসিএসসহ অন্যান্য সরকারি চাকরির নিয়োগ পরীক্ষার প্রস্তুতিও সহায়ক হয় ব্যাংকের পরীক্ষায়। লিখিত অংশে অনুবাদ, গণিত, বাংলা ও ইংরেজিতে সংক্ষিপ্ত রচনা থাকতে পারে। এছাড়া বিভিন্ন সময় প্রকাশিত ব্যাংক জবস সংক্রান্ত গাইড বা নির্দেশনা অনুসরণ করতে পারেন।     

সূত্র : সমকাল, ১৮ আগস্ট ২০১৫

এসএউ/এসএইচএস/এমআরআই