ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

জেনে নিন কিছু উদ্ভট চাকরির ইতিহাস : শেষ পর্ব

সালাহ উদ্দিন মাহমুদ | প্রকাশিত: ০৮:৫১ এএম, ২৩ জুলাই ২০১৬

জীবিকার তাগিদে মানুষকে কত রকমের কাজই না করতে হয়। চাকরির মধ্যেও রয়েছে উঁচু-নিচু ভেদাভেদ। কোনো কোনো চাকরি ঝুঁকিপূর্ণ জেনেও করে আসছে মানুষ। মানব সভ্যতার ইতিহাসে এমন সব চাকরির কথা উল্লেখ রয়েছে, যা শুনলে আঁৎকে উঠবেন আপনিও। তাহলে আসুন জেনে নেই এমন কিছু উদ্ভট চাকরির ইতিহাস। আজ থাকছে শেষ পর্ব-

ঘোড়ার ডেন্টিস্ট
ঘোড়ার দাঁতের ডাক্তার রয়েছে। ইকুইন ডেন্টিস্ট বলা হয় এদেরকে। দাঁত দেখে ঘোড়ার বয়স নির্ণয় করা থেকে শুরু করে দাঁতের কোনো রকমের রোগ সারিয়ে তোলা পর্যন্ত এদের কাজ।

প্রফেশনাল পুশার
আপনি কোথাও দাঁড়িয়ে আছেন আর কয়েকজন এসে আপনাকে ধাক্কা দিচ্ছে। এই ধাক্কা দেয়ার কাজটি কারও কারও পেশা। জাপান ও নিইউয়র্ক সিটিতে রেল স্টেশনে ভিড়ের সময় প্রফেশনাল পুশাররা ধাক্কা দিয়ে ট্রেনের ভিতর লোক ঢোকাতে সাহায্য করে।

মাছ গণক
একটা বড় অ্যাকুরিয়ামে কয়টা মাছ আছে? এটা বসে বসে গণনা করার সময় আপনাদের কারও কি আছে? এই কাজটি করার দায়িত্ব তাই পড়ে পেশাদার মাছ গণকের ওপরে।

বমি পরিষ্কার
বিভিন্ন শিশুপার্কে নানা ধরনের রাইড থাকে। আতঙ্ক থাকা সত্ত্বেও এসব রাইডে চড়ার লোভ সামলাতে পারেন না অনেকে। এরমধ্যে এমন কিছু রাইড আছে যাতে চড়ে বমি হয় না এমন মানুষ কমই আছে। সেসব বমি পরিষ্কারের কাজটি করে কেউ কেউ জীবিকা নির্বাহ করছেন।

পুরুষের অন্তর্বাস ডিজাইন
পোশাক তৈরি করতে মাঝে মাঝেই দর্জিবাড়ি যেতে হয় আমাদের। তখন আমাদের হাত, পা, কোমর ইত্যাদি অঞ্চলের মাপ নিয়ে তা টুকে রাখেন দর্জি মহাশয়। কিন্তু সাধারণ পোশাক না হয়ে যদি সেই পোশাক হয় অন্তর্বাস? ভাবুন সেসব মানুষের কথা, যারা পুরুষের শরীরে অন্তর্বাস পরিয়ে তা ডিজাইন করতে ব্যস্ত থাকেন।

ডায়নোসরের ঝাড়ুদার
ডায়নোসর অর্থাৎ বিভিন্ন মিউজিয়ামে যেসব ডায়নোসরের জীবাশ্ম রাখা আছে, সেগুলো অবশ্যই অনেক অনেক পুরনো। কিন্তু তাই বলে এগুলোর ওপরে ধুলা পড়ে থাকতে দেখলে কি ভালো লাগবে আপনার? ডায়নোসর ঝাড়ুদারের কাজ হল নিয়মিত ধুলা ঝেড়ে এসব সাফসুতরো রাখা।

ওয়াটার স্লাইড পরীক্ষা
ওয়াটার কিংডমে গিয়ে পানির মধ্যে ঘণ্টার পর ঘণ্টা আনন্দ করছেন। ওয়াটার স্লাইড দিয়ে বন্ধুদের সঙ্গে প্রতিযোগিতা করে নিচে নামছেন। কোনো ধরনের দুর্ঘটনার মুখোমুখি হচ্ছেন না। এর কারণ ওয়াটার স্লাইড পরীক্ষক। আপনাকে সুস্থ রাখতে জীবনের ঝুঁকি নিয়ে ওয়াটার স্লাইড টেস্টার আগে থেকেই স্লাইডটি পরীক্ষা করে নেয়। এই স্লাইডে কোনো ধরনের দুর্ঘটনা হওয়ার আশঙ্কা আছে কি না- এটা দেখার দায়িত্ব তাদের।

গরুর বাতকর্ম পরীক্ষা
গরুর বাতকর্মের গন্ধ শোকার যথেষ্ট কারণ আছে। কারণ এর মাধ্যমে বোঝা যায়, গরুটি কি ভালো এবং স্বাস্থ্যকর খাবার খাচ্ছে কিনা। গরুটির স্বাস্থ্য অনেকখানি নির্ভরশীল এই কাজটির ওপর।

এসইউ/এমএস

আরও পড়ুন