ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

চাকরিটা কি হীরা নয়

প্রকাশিত: ১২:৩৭ পিএম, ২৮ জুন ২০১৬

সেজুতির পরিবারে মা ছাড়া আর কেউ নেই। কিন্তু তার অনেক ইচ্ছা একটা হীরার আংটি পরার। সে মায়ের কাছে বায়না ধরে। মা তাকে বুঝিয়ে বলল, ‘তুমি যখন পড়াশোনা শেষ করে অনেক ভালো রেজাল্ট করবে; তখন আমি তোমাকে হীরের আংটি কিনে দেব।’

এ কথা শুনে সেজুতি খুব খুশি। সে খুব মন দিয়ে পড়াশোনা শুরু করল। তার গন্তব্য এখন একটাই যে, তাকে ভালো ভাবে পড়াশোনা করে হীরার আংটি নিতে হবে। এতে প্রথম ধাপে সে অনেক ভালো রেজাল্ট করল। এভাবে ধীরে ধীরে সামনে এগিয়ে যেতে লাগল।

এখন আমরা একটু সেজুতির পরিবারের অতীতের কথা আলোচনা করব। সেজুতি যখন পঞ্চম শ্রেণির ছাত্রী তখন তার বাবা মারা যায়। এরপর থেকে সেজুতির মা তার বাবার জমানো টাকা দিয়ে বাড়িতে হস্তশিল্পের কাজ শুরু করে।

সেজুতি যখন মায়ের কাছে হীরার আংটি চাইল; তখন সেজুতির মা জানতো তার পক্ষে এটা দেয়া কোনো ভাবেই সম্ভব নয়। তবে সেজুতির ওপর তার অনেক বিশ্বাস ছিল। তিনি বিশ্বাস করতেন যে, সেজুতি একদিন নিজের পায়ে দাঁড়াবে এবং অনেক বড় জায়গায় পৌঁছবে। সে কারণে তাকে বলেছে ভালো রেজাল্ট করার পর তাকে হীরার আংটি দেয়া হবে।

সেজুতির পড়াশোনা চলতে থাকে। প্রতিবারই সে অনেক ভালো রেজাল্ট করতে থাকে। এইচএসসি শেষ হওয়ার পর সেজুতির আর পড়াশোনার খরচ লাগে না। কারণ ভালো ফলাফলের জন্য সে বিভিন্ন সংস্থা থেকে অনুদান পেতে লাগলো।

অনার্সে ভর্তি হল সেজুতি। দেখতে দেখতে প্রথম বর্ষ শেষ হয়ে গেল। সে কলেজের মধ্যে প্রথম হল। দেখতে দেখতে দ্বিতীয় বর্ষ শেষ হয়ে গেল। এবারও সে কলেজে প্রথম হল। তৃতীয় বর্ষে এসে আস্তে আস্তে অনেক প্রতিষ্ঠান থেকে সেজুতির চাকরির সুযোগ আসতে শুরু করল। কিন্তু সেজুতি তখনো হীরার আংটির কথা ভোলেনি।

সেজুতির অনার্স শেষ হতে না হতেই অনেক বড় একটি কোম্পানিতে চাকরি হয়। চাকরি পেয়ে সে অনেক খুশী। তার মাও এ খবর শুনে খুব খুশী। সেজুতি চাকরি শুরু করল। প্রথম মাসের বেতন পেয়ে মায়ের জন্য একটা হীরার আংটি কিনে নিয়ে এল। তখন তার মা তাকে বলল, ‘আমার হীরার আংটি লাগবে না। যার ঘরে এমন একটি হীরার টুকরা মেয়ে আছে, তার আর হীরার দরকার নেই।’

সেজুতি তখন মাকে জড়িয়ে ধরে বলল, ‘মা আজ তুমি ছিলে বলে আমি এই পর্যন্ত আসতে পেরেছি। যার কাছে এমন একটি হীরার টুকরা মা আছে, তার হীরা দিয়ে কী হবে?’

বস্তু হীরার চেয়ে এই হীরা কম মূল্যবান নয়। চাকরি যেহেতু সোনার হরিণ, তাই তাকে অর্জন করতে পারলেই হীরাকে কিনতে পারা যায়। হীরা আজ আছে কাল হারিয়েও যেতে পারে। কিন্তু চাকরি নামের যে হীরাটা তুমি অর্জন করেছো, পৃথিবীর সব তছনছ হলেও সেটা হারাবে না।

এসইউ/এবিএস

আরও পড়ুন