ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

চাকরি ছাড়ার সময় যে কাজ না করাই ভালো

সালাহ উদ্দিন মাহমুদ | প্রকাশিত: ০৯:৩৯ এএম, ২৫ মে ২০১৬

নিজের ক্যারিয়ারের উন্নতির প্রয়োজনেই কর্মস্থল পরিবর্তন করতে হয়। করাটা স্বাভাবিক। তবে এমন কোনো আচরণ করতে নেই যা আপনাকে অস্বাভাবিক মানুষ হিসেবে তুলে ধরে। পরবর্তী কাজের সফলতা নির্ভর করে বর্তমান কর্মস্থলে অর্জিত গুণাবলীর ওপর। চাকরি ছাড়ার সময় তাই ভেবে-চিন্তে কাজ করুন। তাহলে জেনে নিন চাকরি ছাড়ার সময় যে কাজ না করাই ভালো।

কাজে মনযোগ দিন
পদত্যাগপত্র জমা দেয়ার পর নোটিশ পিরিয়ডে থাকতে হয়। সেই সময় অনেকেই কাজ না করে সময় কাটিয়ে দেন। ভাবেন ওই কাজের প্রতি আপনার দায়বদ্ধতা শেষ। ভুলে যাবেন না, এই চাকরিই এতদিন আপনার সঙ্গী ছিল। তাই শেষ সময়ে আপনার আচরণে ইম্প্রেশন খারাপ হতে পারে। অতএব নতুন কর্মস্থলে যোগদানের আগ পর্যন্ত কাজে মনযোগ দিন।

নিয়ম মেনে চলুন
প্রয়োজনে চাকরি ছেড়ে দিন; কিন্তু পালাবেন কেন? পালিয়ে না গিয়ে চাকরি ছাড়ার নিয়ম মেনে চলুন। পদত্যাগপত্র জমা দিন। অফিসকেও আপনার শূন্যস্থান পূরণ সময় দিন। হঠাৎ করে চাকরি ছেড়ে অকৃতজ্ঞ হবেন না।

বিরূপ আচরণ
নতুন কর্মস্থলে যাচ্ছেন বলে বর্তমান অফিস নিয়ে সহকর্মীদের কাছে নেতিবাচক কথা না বলাই ভালো। অতীতের কোনো ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাবেন না। বরং ক্যারিয়ারের নতুন অধ্যায় নিয়ে খুশি থাকুন। সহকর্মীদের সাথেও বিরূপ আচরণ করবেন না। মনে রাখবেন, আপনি চাকরি ছেড়ে দিলেও তারা কিন্তু ওই অফিসেই থাকবেন।

office

সত্য কথাই বলুন
অন্য কোথাও চাকরি পেলে তা বর্তমান অফিসকে জানান। কোনো কিছু না লুকিয়ে সত্য কথাই বলুন। কারণ নতুন অফিস আপনার সিভি দেখতে চাইবে। যাচাই করার জন্য পুরনো অফিসের রেফারেন্স চাইবে। তাই সাবধান থাকাই ভালো।

সরাসরি কথা বলুন
ঊর্ধ্বতন কর্মকর্তাকে শুধু একটা মেইল পাঠিয়েই বসে থাকবেন না। তাকে বিষয়টি ভালোভাবে জানান। তা না হলে ভবিষ্যৎ যোগাযোগে দূরত্ব সৃষ্টি হতে পারে। যা পেশাদার সম্পর্ককে খারাপ করতে পারে। তাই মেইল করার আগে সরাসরি কথা বলুন।

এইচআরকে সময় দিন
আপনার সব অফিসিয়াল ফর্মালিটি একদিনে মিটিয়ে দেয়া সম্বব নাও হতে পারে। আপনার বা অফিসের দেনা-পাওনা মেটাতে কিছুটা সময় লাগতে পারে। তাই এইচআরকে কিছুটা সময় দিন।

office

বিরত থাকুন
পুরনো অফিসের গুরুত্বপূর্ণ তথ্য বা দলিলপত্র নিজের সঙ্গে নেয়া থেকে বিরত থাকুন। এছাড়া নতুন কর্মস্থলে যোগদানের আগের কয়েকটা দিন পুরনো অফিসে নতুন অফিসের কাজকর্ম করা থেকেও বিরত থাকবেন।

সহকর্মীদের সঙ্গে আলোচনা
সহকর্মীদের সঙ্গে নিজের সব পরিকল্পনা, নতুন চাকরি, বেতন নিয়ে কখনোই আলোচনা করবেন না। এতে সহকর্মীদের মধ্যে নেতিবাচক মনোভাব তৈরি হতে পারে।

কৃতজ্ঞতা জানান
নতুন কর্মস্থলে যাওয়ার আগে বর্তমান সহকর্মীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে ভুলবেন না। শেষদিনে আপনার আচরণ আপনার সম্পর্কে অনেক খারাপ ধারণা বদলে দিতে পারে।

এসইউ/এমএস

আরও পড়ুন