ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

উপসহকারী কৃষি কর্মকর্তা পদে প্রিলিমিনারির প্রস্তুতি

আনিসুল ইসলাম নাঈম | প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ১৬ অক্টোবর ২০২৪

‘উপসহকারী কৃষি কর্মকর্তা’ পদে ২৩৬০ জন নেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এ পদের সুযোগ-সুবিধা, নিয়োগ প্রক্রিয়া এবং প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি কৌশল নিয়ে বিস্তারিত জানিয়েছেন ৩৬তম বিসিএস (কৃষি) ক্যাডারের কৃষিবিদ এম এ মান্নান—

পদসংখ্যা ও বেতন

উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের জন্য ২৩৬০টি পদের বিপরীতে এরই মধ্যে আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। উপসহকারী কৃষি কর্মকর্তা পদটি ১০ম গ্রেডের। বেতন স্কেল ১৬,০০০-৩৮,৬৪০ হাজার টাকা। মূল বেতন ১৬,০০০ হাজার টাকা, চিকিৎসা ভাতা ১৫০০ টাকা, বাসা ভাড়া মূল বেতনের ৪০%=৬,৪০০ টাকা, মাসিক ভ্রমণভাতা ১,০০০ টাকা পেয়ে থাকেন। মোট ২৪,৯০০ হাজার টাকা পেয়ে থাকেন। সন্তান থাকলে শিক্ষাভাতা-১,০০০ টাকা পাবেন। প্রতি বছর ৫% হারে ইনক্রিমেন্ট পাবেন/বেতন বৃদ্ধি পাবে।

পরীক্ষাপদ্ধতি

উপসহকারী কৃষি কর্মকর্তা পদের জন্য মোট ৩ ধাপে পরীক্ষা হবে। প্রিলিমিনারি, লিখিত, মৌখিক। প্রিলিমিনারিতে মোট ১০০ নম্বরের পরীক্ষা হয়। কৃষি ৪০, বাংলা ২০, সাধারণ জ্ঞান ২০ এবং ইংরেজিতে ২০ নম্বর থাকে।

কৃষি

কৃষিতে কয়েকটি অধ্যায় থেকে আসা বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণে দেখা যায়, বিগত ২০০৮-২১ সাল পর্যন্ত পরীক্ষায় মাঠ ফসলের চাষাবাদ অধ্যায় থেকে সবচেয়ে বেশি ৭০টি প্রশ্ন এসেছে। এর মধ্যে ২০২১ সালে ৩টি প্রশ্ন এসেছে। এ অধ্যায় থেকে ৪-৫টি প্রশ্ন আসতে পারে।

ফুল, ফল ও সবজি চাষাবাদ অধ্যায় থেকে মোট ৬৪টি এবং ২০২১ সালে এসেছে ২টি প্রশ্ন। বীজ ও প্রযুক্তি এবং আগাছা ব্যবস্থাপনা অধ্যায়ে ৪৮টি এবং ২০২১ সালে এসেছে ৪টি প্রশ্ন। মৃত্তিকা ও ব্যবস্থাপনা থেকে মোট ৪৭টি এবং ২০২১ সালে প্রশ্ন এসেছে ২টি। পোকামাকড় ও প্রতিকার থেকে মোট ৪৬টি এবং ২০২১ সালে প্রশ্ন এসেছে ৩টি। পশুপাখি থেকে মোট ৪৬টি এবং ২০২১ সালে প্রশ্ন এসেছে ৫টি।

মৎস্য থেকে মোট ৪৫টি এবং ২০২১ সালে প্রশ্ন এসেছে ১টি। পুষ্টি ও সার থেকে মোট ৪৪টি এবং ২০২১ সালে প্রশ্ন এসেছে ৭টি। নার্সারি, বন, বনায়ন থেকে মোট ৩৫টি এবং ২০২১ সালে প্রশ্ন এসেছে ৫টি। কৃষি যন্ত্রপাতি ও সেচ থেকে মোট ৩২টি প্রশ্ন এসেছে। তবে ২০২১ সালে কোনো প্রশ্ন আসেনি। জীব বিজ্ঞান থেকে মোট ২৬টি প্রশ্ন এবং ২০২১ সালে প্রশ্ন এসেছে ১টি। রোগ ও প্রতিকার থেকে মোট ২৪টি এবং ২০২১ সালে প্রশ্ন এসেছে ১টি। মসলা ফসল থেকে মোট ৮টি প্রশ্ন এসেছে। তবে ২০২১ সালে প্রশ্ন আসেনি। ডিএই বা গবেষণা সংস্থা বা অন্যান্য থেকে আগে প্রশ্ন না এলেও ২০২১ সালে এসেছে ৫টি।

ওপরের প্রশ্ন বিশ্লেষণে দেখা যায়, মাঠ ফসলের চাষাবাদ; এখান থেকে বিগত পরীক্ষায় মোট ৭০টি প্রশ্ন হয়েছে। অপরপক্ষে সবশেষে মসলা জাতীয় ফসল থেকে মাত্র ৮টি প্রশ্ন এসেছে। এভাবে প্রতিটি বিষয়ের প্রশ্ন বিশ্লেষণ করে পড়াশোনা করলে সহজেই প্রস্তুতি আগানো যাবে।

বাংলা

বাংলার বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণে দেখা যায়, ২০১৬ সালে সাহিত্য থেকে ৪টি এবং ব্যাকরণ থেকে ৮টি প্রশ্ন আসছে। ২০১৭ সালে সাহিত্য থেকে ১টি এবং ব্যাকরণ থেকে ৪টি প্রশ্ন আসছে। ২০১৯ সালে সাহিত্য থেকে ২টি এবং ব্যাকরণ থেকে ১৩টি প্রশ্ন আসছে। ২০২১ সালে বিপিএসসির অধীনে পরীক্ষায় সাহিত্য থেকে ১২টি এবং ব্যাকরণ থেকে ৮টি প্রশ্ন আসছে।

প্রশ্ন বিশ্লেষণে দেখা যায়, ২০২১ সালের আগে ব্যাকরণ থেকে বেশি প্রশ্ন আসতো এবং ২০২১ সালে সাহিত্য থেকে বেশি প্রশ্ন এবং ব্যাকরণ থেকে কম প্রশ্ন এসেছে। ২০২৪ সালের পরীক্ষাতেও ২০২১ সালের পরীক্ষার মতোই প্রশ্ন থাকবে বলে ধারণা করা হয়। গুরুত্ব অনুসারে বিভিন্ন টপিকস দেওয়া হলো। যেমন- বিখ্যাত উপন্যাস, চরিত্র, উপাধি বা ছদ্মনাম, উক্তি, বিখ্যাত কবিতা বা কাব্য বা মহাকাব্য, পত্রপত্রিকা, মুক্তিযুদ্ধভিত্তিক রচনা ও বিখ্যাত প্রবন্ধ। প্রাচীন যুগ বা চর্যাপদ থেকে ১টি এবং মধ্যযুগ থেকে ১টি করে প্রশ্ন থাকবে।

গুরুত্ব অনুসারে বিভিন্ন সাহিত্যিকের সাজেশন নিম্নে দেওয়া হলো। যেমন- রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জসীম উদ্দীন, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, মাইকেল মধুসূদন দত্ত, ফররুখ আহমেদ, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, মীর মশাররফ হোসেন, দীনবন্ধু মিত্র, জীবনানন্দ দাশ, সিকান্দার আবু জাফর, মুনীর চৌধুরী, প্রমথ চৌধুরী, মানিক বন্দ্যোপাধ্যায়, শামসুর রাহমান, বেগম রোকেয়া, আখতারুজ্জামান ইলিয়াস, আবুল মনসুর আহমদ, শওকত ওসমান, সৈয়দ ওয়ালীউল্লাহ, সুকান্ত ভট্টাচার্য, কায়কোবাদ, জহির রায়হান।

বাংলা ব্যাকরণের গুরুত্বপূর্ণ টপিকগুলো হলো– বানান শুদ্ধি বা অপপ্রয়োগ, সমার্থক শব্দ, বাগধারা, সন্ধি ও সমাস, শব্দ, বিপরীত শব্দ, দ্বিরুক্ত শব্দ, ধ্বনি, প্রত্যয়, এককথায় প্রকাশ। এ ছাড়া পরিভাষা, বাক্য, ষ-ত্ব ও ণ-ত্ব বিধান, বর্ণ, উপসর্গ, লিঙ্গ এবং কারক ও বিভক্তি।

ইংরেজি

ইংরেজিতে বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণে দেখা যায়, ২০১৬ সালে ইংরেজিতে গ্রামার থেকে ৫টি প্রশ্ন এসেছে। তবে সাহিত্য থেকে কোনো প্রশ্ন আসেনি। ২০১৭ সালে গ্রামার থেকে ৩টি প্রশ্ন এসেছে, সাহিত্য থেকে কোনো প্রশ্ন আসেনি। ২০১৯ সালে গ্রামার থেকে ১৪টি এবং সাহিত্য থেকে ১টি প্রশ্ন এসেছে। ২০২১ সালে গ্রামার থেকে ১৮টি এবং সাহিত্য থেকে ২টি, মোট ২০টি প্রশ্ন এসেছে। ২০২৪ সালের পরীক্ষায় ২০২১ সালের মতোই প্রশ্ন থাকবে বলে মনে করা হয়। এজন্য গ্রামার অংশ ভালোভাবে পড়তে হবে।

বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করলে দেখা যায়, Parts of Speech থেকে মোট ২টি প্রশ্ন এসেছে। এর মধ্যে Preposition, Verb, Noun, Adjective থেকে বেশি প্রশ্ন থাকে। Spelling বা Correction থেকে মোট ১৩টি প্রশ্ন এসেছে। Synonym এবং Antonym থেকে ৭টি করে প্রশ্ন এসেছে। এ ছাড়া Sentence, Voice, Tense, Idoms & Phrase, Substitution পড়তে হবে। Literature থেকে ২-৩ নম্বর থাকবে। এখান থেকে বিগত বছরের বিসিএস এবং নন-ক্যাডার পরীক্ষার প্রশ্ন ভালো করে পড়বেন।

সাধারণ জ্ঞান

এ অংশের প্রশ্ন বিশ্লেষণে দেখা যায়, বাংলাদেশ বিষয়াবলি থেকে সবচেয়ে বেশি প্রশ্ন আসে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ থেকে। এখান থেকে মোট ১১টি প্রশ্ন এসেছে বিগত বছরে। বাংলাদেশের কৃষি সম্পদ, বাংলাদেশের ভৌগলিক অবস্থান থেকে ৮টি করে প্রশ্ন আসছে। নদ–নদী থেকে ৫টি, বাংলাদেশের বিভিন্ন সম্পদ, সংবিধান, সাম্প্রতিক থেকে ৪টি করে প্রশ্ন আসছে। জনসংখ্যা থেকে ৩টি। প্রাচীন বাংলার জনপদ, শিল্প ও বাণিজ্য, ভৌগলিক উপনাম থেকে ২টি করে প্রশ্ন এসেছে।

আন্তর্জাতিক বিষয়াবলি থেকে সবচেয়ে বেশি প্রশ্ন আসে জাতিসংঘ, আঞ্চলিক, আন্তর্জাতিক সংস্থা, সামরিক, অর্থনৈতিক প্রতিষ্ঠান থেকে। বিগত বছরে মোট ৯টি প্রশ্ন এসেছে সংগঠন থেকে। এরপর এশিয়ার ইতিহাস থেকে বিগত বছরে মোট ৭টি প্রশ্ন এসেছে। গোয়েন্দা সংস্থা ও নোবেল পুরস্কার থেকেও ৭টি প্রশ্ন এসেছে। সাম্প্রতিক, ভৌগলিক উপনাম, সৌরজগৎ থেকে ৪টি করে এবং প্রণালি, ইউরোপের ইতিহাস, উত্তর আমেরিকা, যুদ্ধ চুক্তি দিবস থেকে ১টি করে প্রশ্ন এসেছে।

এসইউ/এমএস

আরও পড়ুন