ভিডিও EN
  1. Home/
  2. জাগো জবস

প্রত্যাশার চেয়ে প্রচেষ্টা বেশি জরুরি

মামুনূর রহমান হৃদয় | প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ২৯ মে ২০২৪

জীবনের প্রতিটি স্তরে প্রত্যাশা আমাদের চিন্তা ও মননকে প্রভাবিত করে। আমরা প্রত্যাশা করি ভালো চাকরি, ব্যবসা, সম্পর্ক, আর্থিক স্বচ্ছলতা এবং সামাজিক স্বীকৃতি। এই প্রত্যাশাগুলো কখনো আমাদের উদ্যমী করে তোলে, আবার কখনো হতাশার গভীরে টেনে নিয়ে যায়। ‘কোনো কিছু প্রত্যাশা না করলেই জীবন সুখের’ কথাটি প্রথমে অদ্ভুত শোনালেও এর গভীরে গেলে এটি একটি গভীর জীবনদর্শনের প্রতিফলন ভেবেই বিবেচিত হবে।

প্রত্যাশার মূল সমস্যা হলো এটি আমাদের মনকে এক নির্দিষ্ট ফলাফলের দিকে আটকে রাখে। যখন সেই ফলাফল বাস্তবায়িত না হয়; তখন হতাশা, দুঃখ এবং অসন্তোষ জীবনকে বিস্বাদ করে তোলে। একজন শিক্ষার্থী যদি পরীক্ষায় ভালো নাম্বার পাওয়ার প্রত্যাশা করে এবং সেই প্রত্যাশা পূরণ না হয়, তবে তার মনোবল ভেঙে যায়। অন্যদিকে যদি সেই শিক্ষার্থী তার সেরাটা দেওয়ার চেষ্টা করে কিন্তু ফলাফলের প্রতি মনোনিবেশ না করে, তাহলে সে সন্তুষ্টি লাভ করে। কারণ তার প্রচেষ্টায় কোনো কমতি ছিল না।

অপ্রত্যাশিতভাবে জীবনকে গ্রহণ করার মাধ্যমে আমরা বর্তমান মুহূর্তে বসবাস করার সুযোগ পাই। এটি একটি ধ্যানের মতো, যা আমাদের মানসিক শান্তি প্রদান করে। প্রত্যাশাহীনতা মানে এই নয় যে, আমরা লক্ষ্যহীন জীবনযাপন করবো। বরং এর অর্থ হলো আমরা আমাদের লক্ষ্যে পৌঁছানোর জন্য পরিশ্রম করবো কিন্তু ফলাফলের প্রতি অতিরিক্ত আসক্ত হবো না।

আরও পড়ুন

বিভিন্ন জীবনদর্শন পর্যালোচনা করলেও আমরা দেখতে পাই, ফলাফলের দিকে না তাকিয়ে প্রক্রিয়ার প্রতি ভালোবাসা রাখতে বলা হয়েছে। এটি একটি শক্তিশালী শিক্ষা, যা আমাদের মানসিক চাপ কমাতে সাহায্য করে। যখন আমরা চলমান কার্যক্রমটিকে উপভোগ করি এবং প্রত্যাশা না করি, তখন আমরা বাস্তবিক অর্থে সুখী হতে পারি।

অতিরিক্ত আশা হলো উদ্বেগের বীজের ন্যায়। প্রত্যাশা আমাদের উদ্বিগ্ন করে। কারণ আমরা যা পেতে চাই, তা যদি না পাই; তখন মানসিকভাবে ভেঙে পড়ি। জীবনের প্রতি একটি প্রত্যাশাহীন মনোভাব মানসিক স্থিতিশীলতা বজায় রাখে। এটি জীবনের প্রতিটি মুহূর্তকে স্বাভাবিকভাবে গ্রহণ করতে শেখায় এবং অভিজ্ঞতাকে সমৃদ্ধ করে। প্রত্যাশাহীনতা মানে জীবনের ছোট ছোট সুখগুলোকে উপভোগ করা। যা সার্বিক সুখ বাড়িয়ে তোলে।

সুতরাং যদি আমরা সত্যিই সুখী হতে চাই, তাহলে আমাদের প্রত্যাশার বাঁধন থেকে মুক্তি পেতে হবে। প্রত্যাশাহীন জীবনযাপনই হয়তো আমাদের প্রকৃত সুখ এনে দিতে পারে। আমরা যদি জীবনের প্রতিটি মুহূর্তকে গ্রহণ করতে পারি, তবে মানসিক শান্তি এবং সুখের স্তর বহুগুণে বেড়ে যাবে।

এসইউ/এএসএম

আরও পড়ুন