ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আছড়ে পড়বে ‌‘দানা’

নেতাজি সুভাষচন্দ্র বসু বিমানবন্দরে ১৫ ঘণ্টা বিমান চলাচল বন্ধ

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ২৪ অক্টোবর ২০২৪

আর মাত্র কয়েক ঘণ্টা পরেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘দানা’। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল থেকেই কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় আকাশের মুখ ভার। এর প্রভাব পড়েছে কলকাতা নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরেও।

দুর্যোগের আশঙ্কায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। জানা গেছে, ঘূর্নিঝড় ‘দানা’র ফলে ১৫ ঘণ্টা বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত বিমানবন্দর কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার (২৫ অক্টোবর) সকাল ৯টা পর্যন্ত বিমান ওঠানামা বন্ধ থাকবে। ঘূর্ণিঝড়ের কারণেই আগাম সর্তকতা হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড় ‘দানা’ আছড়ে পড়ার আগে বিমান পরিষেবা নিয়ে উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠক হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী ‘দানা’র গতিপ্রকৃতি অনুযায়ী বিমান পরিষেবা বাতিল করা ছাড়া আর অন্য কোনো উপায় নেই বলে দাবি করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

এছাড়াও বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ঝড়ের গতি যদি তীব্র আকার ধারণ করে তবে রানওয়ে থেকে বিমানগুলোকে হ্যাঙ্গারে নিয়ে আসা হবে।

ঘূর্ণিঝড় ‘দানা’ চলাকালীন রানওয়েতে যেন কোনো কর্মচারী না থাকে তার জন্য নির্দেশিকা জারি করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। এছাড়াও ঘূর্ণিঝড় দানার প্রভাবে বিমানবন্দরে দেখা যায় প্রচুর পরিমাণে পানি জমে যায়। সেখানকার পানি দ্রুত সরানোর জন্য অতিরিক্ত পাম্প ব্যবহার করার নির্দেশিকা জারি করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানবন্দরের নিরাপত্তার জন্য সুরক্ষাকর্মীও বাড়ানো হয়েছে।

‘দানা’র কারণে কেবল বিমান চলাচল নয়, প্রভাব পড়েছে ট্রেন চলাচলেও। দক্ষিণ-পূর্ব রেলের একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। এছাড়াও বাতিল হয়েছে প্রচুর লোকাল ট্রেনও। মোট ১৯০টি ট্রেন বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার রাত ৮টার পর থেকে শুক্রবার সকাল পর্যন্ত সব ট্রেন পরিষেবা বন্ধ থাকবে। সব মিলিয়ে ১৪ ঘণ্টা শিয়ালদা শাখার ট্রেন চলাচল বন্ধ থাকবে।

ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলের সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির আশঙ্কার রয়েছে। কলকাতায় ভারী বৃষ্টিপাতের পাশাপাশি ঝোড়ো হাওয়া বইবে। কলকাতার আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শহরে ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হবে ঘণ্টায় প্রায় ৮০ কিলোমিটার। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সে কারণেই আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে।

ডিডি/টিটিএন