ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

‘দানা’ আতঙ্কে প্রহর গুনছে পশ্চিমবঙ্গের মানুষ

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ২৩ অক্টোবর ২০২৪

আতঙ্কের প্রহর গোনা শুরু হয়েছে। বর্তমানে স্থলভাগ থেকে প্রায় ৬০০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড় ‘দানা’। শক্তিশালী এই ঝড়ের ভয়ে সিঁটিয়ে রয়েছে পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলের মানুষ। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) মধ্যরাতে পশ্চিমবঙ্গ-উড়িষ্যা উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি।

ঝড়ের আগমনী বার্তায় বুধবার সকাল থেকে মুখভার কলকাতাসহ রাজ্যের বেশ কিছু জেলার। ‘দানা’র প্রভাবে এদিন সকাল থেকে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত শুরু হয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বুধবার সন্ধ্যা থেকে পশ্চিমবঙ্গের দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় হালকা ও মাঝারি বৃষ্টিপাত হবে। বৃহস্পতিবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনায়। একইভাবে ২৫ অক্টোবর সংশ্লিষ্ট জেলাগুলোর পাশাপাশি ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগনায়।

আরও পড়ুন>>

কলকাতায় এরই মধ্যে জারি করা হয়েছে কমলা সতর্কতা। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কলকাতা লাগোয়া গঙ্গা বক্ষে রিভার ট্রাফিক পুলিশের মাইকিংশুরু হয়েছে।

এছাড়া নদী তীরবর্তী অঞ্চলে পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও চলছে মাইকিং। নদীর ধারে বসবাসকারীদের অন্যত্র সরে যাওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

সবচেয়ে বেশি দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকার কথা বৃহস্পতিবার। ওই দিন রাত ৮টা থেকে শিয়ালদহ থেকে কোনো ট্রেন চলবে না। বন্ধ থাকবে ফেরি সার্ভিসও।

‘দানা’ মোকাবিলায় প্রস্তুত রয়েছে রাজ্য সরকার। এরই মধ্যে সব উপকূলীয় অঞ্চলে পৌঁছেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। উপকূলীয় অঞ্চলে ঘুরতে যাওয়া পর্যটকদের বাড়িতে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। সতর্ক রয়েছে প্রশাসন, খোলা হয়েছে কন্ট্রোল রুম।

ডিডি/কেএএ/