ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কিউবায় হারিকেন অস্কারের আঘাত, বিদ্যুৎ সংকটে দেশজুড়ে হাহাকার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:০২ পিএম, ২১ অক্টোবর ২০২৪

কিউবার উত্তর-পূর্ব উপকূলে আঘাত হেনেছে হারিকেন অস্কার। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) সবশেষ তথ্য অনুসারে, রোববার (২০ অক্টোবর) সন্ধ্যায় গুয়ান্তানামো প্রদেশের বারাকোয়া শহরের কাছাকাছি স্থলভাগে আঘাত হানতে শুরু করে ঘূর্ণিঝড়টি। এসময় এর বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ১৩০ কিলোমিটার (৮০ মাইল)।

কিউবার আবহাওয়া বিভাগ আগেই পূর্বাঞ্চলে ‘অত্যন্ত বিপজ্জনক পরিস্থিতির’ সতর্কবার্তা দিয়েছিল। অঞ্চলটিতে এরই মধ্যে বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। বিদ্যুৎ সংকটের কারণে পুরো দেশ খাদ্য, ওষুধ, জ্বালানি ও পানির ঘাটতিতে ভুগছে।

দেশটির বৃহত্তম বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যাওয়ার পরপরই জাতীয় গ্রিডে ভয়াবহ বিপর্যয় দেখা দেয়। রোববার হারিকেন অস্কার আঘাত হানার আগে ৪৮ ঘণ্টার মধ্যে চারবার গ্রিডে বিপর্যয় দেখা দেয়।

আরও পড়ুন>>

শনিবার কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-কানেল সামাজিক যোগাযোগমাধ্যমের এক পোস্টে বলেন, পূর্বাঞ্চলের কর্মকর্তারা জনগণ ও অর্থনৈতিক সম্পদের সুরক্ষার জন্য নিরলস কাজ করে চলেছেন।

কিউবায় আগে থেকেই প্রতিদিন ২০ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ বিভ্রাট চলছিল। ঝড়ের কারণে সেই পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে। দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল মারেরো ক্রুজ বিদ্যুৎ সংকট মোকাবিলায় ‘জ্বালানি জরুরি অবস্থা’ ঘোষণা করেছেন এবং অপ্রয়োজনীয় সরকারি সেবা স্থগিত করা হয়েছে।

এই সংকটের জন্য যুক্তরাষ্ট্রের বাণিজ্য অবরোধকে দায়ী করেছেন কিউবান প্রেসিডেন্ট। এই অবরোধ দেশটির বিদ্যুৎকেন্দ্রের জন্য জ্বালানি সংগ্রহে বাধা সৃষ্টি করছে বলে অভিযোগ উঠেছে।

এর আগে, ২০২১ সালে কিউবায় চরম বিদ্যুৎ বিভ্রাটের জেরে জনমনে ক্ষোভ দেখা দেয় এবং দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। গত বছর হারিকেন ইয়ানের আঘাতে পুরো দেশে বিদ্যুৎবিহীন পরিস্থিতির সৃষ্টি হয়।

সূত্র: আল-জাজিরা
কেএএ/