ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পাকিস্তানে তালেবানের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে ৪ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:১০ পিএম, ২০ অক্টোবর ২০২৪

পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরিস্তানে নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) দুটি গ্রুপের মধ্যে সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে স্থানীয় কমান্ডার নিয়াজ ওয়াজির ও তার তিন সহযোগী রয়েছেন। শনিবার (১৯ অক্টোবর) এই সংঘর্ষের ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় সূত্রগুলো।

সূত্রের মতে, টিটিপি কমান্ডার মিনহাজ বাট নিয়াজ ওয়াজিরকে হত্যার নির্দেশ দেওয়া থেকে সংঘর্ষের সূত্রপাত হয়। নিয়াজ ওয়াজির ছিলেন আদা খেল উপজাতির সদস্য, তিনি দক্ষিণ ওয়াজিরিস্তানের নিম্নাঞ্চলে টিটিপির নেতৃত্ব দিচ্ছিলেন। বিপরীতে, সদ্যই আফগানিস্তান থেকে সদ্য পাকিস্তানে ফিরেছিলেন মিনহাজ বাট।

তবে মিনহাজ কেন নিয়াজকে হত্যার নির্দেশ দিয়েছিলেন, তা এখনো স্পষ্ট নয়।

আরও পড়ুন>>

সূত্র জানিয়েছে, বর্মালের নানড্রোন ও নারগাসাই পাহাড়ি এলাকায় এই সংঘর্ষের ঘটনাটি ঘটে। অঞ্চলটিতে গত বছর থেকেই জঙ্গি কর্মকাণ্ড উল্লেখযোগ্য ভাবে বাড়তে দেখা গেছে। সেখানে নিরাপত্তা বাহিনী, পুলিশ ফাঁড়ি এবং বেসামরিক লোকদের ওপর একাধিকবার আক্রমণ হয়েছে।

স্থানীয় রাজনৈতিক নেতারা এই ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। টিটিপির গ্রুপগুলোর মধ্যে অভ্যন্তরীণ দ্বন্দ্ব এবং সংঘর্ষের ফলে অনেক কমান্ডার নিহত হয়েছেন, যা অঞ্চলটিতে ভয় এবং অস্থিতিশীলতার সৃষ্টি করেছে।

তবে এই সংঘর্ষ সম্পর্কে টিটিপির পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশিত হয়নি। নিহত অন্য তিন সহযোগীর পরিচয়ও প্রকাশ করা হয়নি।

এদিকে, একটি পৃথক ঘটনায় শনিবার লাক্কি মারওয়াত জেলার তাখতিখেল এলাকায় পুলিশের কাউন্টার-টেররিজম বিভাগের (সিটিডি) সঙ্গে বন্দুকযুদ্ধে এক জঙ্গি কমান্ডার নিহত হয়েছেন। এর আগে ওই এলাকায় জঙ্গি ও সশস্ত্র গ্রামবাসীদের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটেছিল।

সূত্র: ডন
কেএএ/