ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গ্রিস উপকূলে নৌকা ডুবে শিশুসহ ৪ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:০২ পিএম, ১৬ অক্টোবর ২০২৪

গ্রিসের উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ডুবে দুই শিশুসহ চারজন নিহত হয়েছেন। মঙ্গলবার (১৫ অক্টোবর) এক বিবৃতিতে হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে হেলেনিক কোস্টগার্ড কর্তৃপক্ষ।

বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার রাতে এজিয়ান সাগরের গ্রিক দ্বীপ কসের কাছে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে চারজন মারা গেছেন। এদের মধ্যে দুজন শিশুও রয়েছে।

কোস্টগার্ডের একজন মুখপাত্র জানিয়েছেন, নিহত অপর দুইজন নারী।

আরও পড়ুন>>

নৌকাডুবির ঘটনায় মোট ২৭ জনকে জীবিত উদ্ধার করেছেন উপকূলরক্ষীরা। তাদের মধ্যে একজনকে সন্দেহভাজন মানবপাচারকারী হিসেবে আটক করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

গ্রিক উপকূলে অভিবাসনপ্রত্যাশীবাহী নৌকাডুবির ঘটনা প্রায়ই ঘটে। দেশটি ইউরোপে ঢোকার অন্যতম প্রধান রুট হিসেবে বিবেহিত হয়। দিন বদলের আশায় আফ্রিকা, এশিয়া এবং মধ্যপ্রাচ্যের দারিদ্র্য বা যুদ্ধ থেকে পালিয়ে আসা মানুষেরা ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে যেতে চান। তাদের অনেকেই গ্রিস হয়ে ইউরোপে ঢোকেন।

গ্রিসে আসা অনিয়মিত অভিবাসীদের বেশিরভাগই প্রতিবেশী তুরস্কের উপকূল থেকে যাত্রা করে থাকেন।

এর আগে, গত সেপ্টেম্বরে এজিয়ান সাগরের আরেক দ্বীপ সামোসের কাছে নৌকা ডুবে অন্তত তিনজন মারা যান।

গ্রিক কর্তৃপক্ষ বলছে, তারা মধ্যপ্রাচ্যের চলমান সংকটের কারণে লেবানন এবং গাজা থেকে পালিয়ে আসা শরণার্থীদের আগমনের সম্ভাব্য বৃদ্ধির জন্য প্রস্তুত রয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার তথ্য অনুযায়ী, চলতি বছরে এ পর্যন্ত ৩১ হাজার ৫০০ জনেরও বেশি অভিবাসনপ্রত্যাশী অনিয়মিত পথে গ্রিসে পৌঁছেছেন।

সূত্র: এএফপি, ইনফোমাইগ্রেন্টস
কেএএ/