ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পাকিস্তানে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ১৫ অক্টোবর ২০২৪

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মেলনে যোগ দিতে পাকিস্তানে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। গত প্রায় এক দশকের মধ্যে এটাই ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রীর পাকিস্তান সফর।

এসসিওতে রয়েছে চীন, ভারত, রাশিয়া, পাকিস্তান, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও বেলারুশ। পর্যবেক্ষক বা সংলাপ অংশীদার হিসেবে যুক্ত আরও ১৬টি দেশ।

খাজাখস্তানে ২০১৭ সালের সম্মেলনে এসসিও এর পূর্ণ সদস্য পদ পায় পাকিস্তান। তখন সেখানে যোগ দিয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। যিনি সম্প্রতি ভারতের সঙ্গে সম্পর্ক পুনরুজ্জীবিত করার কথা বলেছেন।

এর আগে ২০১৫ সালে ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আফগানিস্তান নিয়ে একটি সম্মেলনে যোগ দিতে ইসলামাবাদে গিয়েছিলেন। তার পরের বছর সার্ক-ভুক্ত রাষ্ট্রগুলোর স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে অংশ নিতে ইসলামাবাদে গিয়েছিলেন ভারতের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সেটাই ছিল শেষবার পাকিস্তানের মাটিতে কোনো বহুপাক্ষিক সম্মেলনে ভারতের যোগদান।

ভারতীয় কূটনীতিকরা বলছেন, পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করকে পাকিস্তানে পাঠানো মোদী সরকারের খুবই বুদ্ধিমান ও তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত। সম্প্রতি একটি বক্তৃতায় জয়শঙ্কর বলেছিলেন, অবশ্যই ভারত যে কোনো প্রতিবেশী রাষ্ট্রের মতোই, পাকিস্তানের সঙ্গে সহজ সম্পর্ক চায়। কিন্তু তা সন্ত্রাসবাদকে প্রশ্রয় দিয়ে নয়।

নয়াদিল্লির বক্তব্য, এসসিও’র প্রতি ভারতের যে দায়বদ্ধতা থেকেই জয়শঙ্করকে পাকিস্তানে পাঠানো হচ্ছে। তাকে জয়শঙ্করকে পাকিস্তানে পাঠিয়ে নয়াদিল্লি এই বার্তাটাই দিতে চাইছে যে, দ্বিপাক্ষিক সংঘাতের ঊর্ধ্বে উঠে তারা বহুপাক্ষিক আলোচনা ও কূটনীতিকে সর্বোচ্চ গুরুত্ব দিতে চায়।

সূত্র: ডন, এনডিটিভি

এমএসএম