ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ১৪ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলি সেনা ক্যাম্পে ড্রোন হামলা, নিহত ৪

ইসরায়েলে সামরিক বাহিনীর একটি ক্যাম্পে ড্রোন হামলা চালিয়েছে হিজবুল্লাহ। এতে চারজন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। আহত হয়েছে ৬০ জনের বেশি। আহতদের মধ্যে সাতজন সেনা সদস্য রয়েছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বিষয়টি নিশ্চিত করেছে।

২০২৪ সালে নোবেল পুরস্কার পেলেন যারা

চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার জিতেছেন দুই মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস এবং গ্যারি রুভকুন। পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন জন জে. হপফিল্ড এবং জিওফ্রে ই. হিন্টন। রসায়নে নোবেল পেয়েছেন ডেভিড বেকার, ডেমিস হ্যাসাবিস ও জন এম. জাম্পার। সাহিত্যে এই পুরস্কার পেয়েছেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং। এ বছর শান্তিতে নোবেল পুরস্কার জিতেছে জাপানি সংস্থা নিহন হিডানকিও। অর্থনীতিতে তিন অর্থনীতিবিদ- ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন এবং জেমস এ. রবিনসন।

রাষ্ট্রপতির শাসন প্রত্যাহার, গণতান্ত্রিক সরকার গঠনের পথে কাশ্মীর

দীর্ঘ ছয় বছর পর ভারতের জম্মু ও কাশ্মীর থেকে প্রত্যাহার করা হলো রাষ্ট্রপতি শাসন। এবার সেখানে গঠিত হতে চলেছে গণতান্ত্রিক সরকার। শুক্রবার (১১ অক্টোবর) জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানিয়েছিলেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। ওই দাবির পরিপ্রেক্ষিতেই রাষ্ট্রপতি শাসন প্রত্যাহার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

পরিষ্কার গোয়ালে ঘুমালে ক্যান্সার সেরে যায়: ভারতীয় মন্ত্রী

ভারতের এক মন্ত্রী ও বিজেপি নেতা দাবি করেছেন, গরুর সেবা করলে রক্তচাপ কমে যায়। এমনকি, গোয়ালঘরে ঘুমালে ও তা নিয়মিত পরিষ্কার করলে ক্যান্সার নিরাময় হয় বলেও দাবি করেছেন তিনি।

ইসরায়েলে আরও হামলার হুমকি হিজবুল্লাহর

ইসরায়েলে আরও হামলা করার হুমকি দিয়েছে লেবাননের ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। সংগঠনটি বলেছে, ইসরায়েলি বাহিনী লেবাননে তাদের হামলা অব্যাহত রাখলে, তারাও ইসরায়েলে আরও হামলা চালাবে।

ভারতের তিনটি প্লেনে বোমা হামলার হুমকি

ভারতের তিনটি আন্তর্জাতিক ফ্লাইটকে বোমা হামলার হুমকি দেওয়ার ঘটনা ঘটেছে। এতে প্লেন চলাচলে চরম ব্যাঘাত সৃষ্টি হয়েছে। নিরাপত্তা নিয়ে ‘গুজব’ ওঠায় সঙ্গে সঙ্গে ফ্লাইট তিনটিতে তল্লাশি শুরু করে কর্তৃপক্ষ। এ কারণে সেগুলো যথাসময়ে ছেড়ে যেতে পারেনি। সোমবার (১৪ অক্টোবর) এসব ঘটনা ঘটে।

ভারতের তিনটি প্লেনে বোমা হামলার হুমকি

ভারতের তিনটি আন্তর্জাতিক ফ্লাইটকে বোমা হামলার হুমকি দেওয়ার ঘটনা ঘটেছে। এতে প্লেন চলাচলে চরম ব্যাঘাত সৃষ্টি হয়েছে। নিরাপত্তা নিয়ে ‘গুজব’ ওঠায় সঙ্গে সঙ্গে ফ্লাইট তিনটিতে তল্লাশি শুরু করে কর্তৃপক্ষ। এ কারণে সেগুলো যথাসময়ে ছেড়ে যেতে পারেনি। সোমবার (১৪ অক্টোবর) এসব ঘটনা ঘটে।

পাকিস্তানকে কৃষি ও টেক্সটাইল খাতে কর ছাড় তুলে নিতে বললো আইএমএফ

পাকিস্তান সরকারকে কৃষি ও টেক্সটাইল খাতে প্রদত্ত কর ছাড় এবং অন্যান্য প্রণোদনা দ্রুত তুলে নিতে বলেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। দাতা সংস্থাটির মতে, এই দুই খাত দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধিকে দীর্ঘদিন ধরে বাধাগ্রস্ত করে আসছে।

তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া, বাড়ছে উত্তেজনা

তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া শুরু করেছে চীন। যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ দিয়ে মহড়া চলছে। বিভিন্ন দিক থেকে তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্ব দিকে মহড়া চালানো হচ্ছে বলে চীনা সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে। চীনের দাবি, তাইওয়ান বিচ্ছিন্নতাবাদী কাজ করায় তাদের সতর্ক করতেই এই মহড়া। তবে তাইওয়ানের দাবি, এমন সামরিক মহড়ার মাধ্যমে চীন উত্তেজনা আরও বাড়াচ্ছে।

ইসরায়েলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর হামলা

ফের ইসরায়েলের সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে হিজবুল্লাহ। স্থানীয় সময় রোববার (১৪ অক্টোবর) ইসরায়েলের হাইফা শহরের একটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ওই একই এলাকার একটি ট্রেনিং ক্যাম্পে এর আগে ড্রোন হামলা চালিয়েছে হিজবুল্লাহ যোদ্ধারা।

ইসরায়েলে আরও শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতের মধ্যে ইসরায়েলের সুরক্ষা জোরদার করতে উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা (থাড) পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার (১৩ অক্টোবর) পেন্টাগন জানিয়েছে, ইরানের সম্ভাব্য হামলা মোকাবিলায় ইসরায়েলে থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ও সামরিক কর্মী মোতায়েনের অনুমোদন দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

এসএএইচ/জেআইএম