ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

লেবাননে ইসরায়েলি হামলায় ৫ শান্তিরক্ষী আহত: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৫১ পিএম, ১৩ অক্টোবর ২০২৪

দক্ষিণ লেবাননের নাকুরায় ইসরায়েলি হামলায় জাতিসংঘের আরও একজন শান্তিরক্ষী আহত হয়েছেন। শনিবার (১২ অক্টোবর) এ তথ্য জানিয়েছে লেবাননে নিয়োজিত জাতিসংঘের অন্তর্বর্তীকালীন বাহিনী (ইউনিফিল)। গত কয়েক দিনে ইসরায়েলি হামলায় এ নিয়ে পাঁচজন শান্তিরক্ষী আহত হলেন।

ইউনিফিল এক বিবৃতিতে জানিয়েছে, শুক্রবার রাতে নাকুরায় বাহিনীর সদর দপ্তরে থাকাকালীন শান্তিরক্ষী বাহিনীর ওই সদস্য আহত হন। তবে গুলি কোথা থেকে এসেছে, তা জানা যায়নি। আহত শান্তিরক্ষীর অস্ত্রোপচার করা হয়েছে। বর্তমানে তিনি স্থিতিশীল অবস্থায় রয়েছেন।

এদিকে, ইসরায়েলকে লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের ওপর হামলা বন্ধ করতে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার এবং শুক্রবার দুটি ঘটনায় শান্তিরক্ষীরা আহত হওয়ার পর এ আহ্বান জানান তিনি।

আরও পড়ুন>>

ইসরায়েলি বাহিনী সম্প্রতি লেবাননের দক্ষিণাঞ্চলে হামলা জোরদার করেছে। সেখানে হিজবুল্লাহর সঙ্গে তাদের তুমুল লড়াই চলছে। প্রায় প্রতিদিনই দু’পক্ষের মধ্যে সীমান্তে গোলাগুলি চলছে। ইসরায়েলি বাহিনী জাতিসংঘের শান্তিরক্ষীদের তাদের অবস্থান ত্যাগ করার আহ্বান জানালেও ইউনিফিল জানিয়েছে, তারা দক্ষিণাঞ্চল ছেড়ে যাবে না।

অন্যদিকে, নিজেদের একটি অবস্থানে বড় ধরনের ক্ষয়ক্ষতির কথা জানিয়েছে ইউনিফিল। রামিয়াহ গ্রামের একটি স্থাপনায় গোলাবর্ষণের কারণে বিস্ফোরণ ঘটে। ইউনিফিল সব পক্ষকে শান্তিরক্ষী বাহিনীর নিরাপত্তা রক্ষার আহ্বান জানিয়েছে।

শুক্রবার ইসরায়েলি বাহিনী দুই শ্রীলঙ্কান শান্তিরক্ষীকে আহত করার দায় স্বীকার করে জানায়, তাদের বাহিনী হুমকি শনাক্ত করার পর গুলি ছোড়ে। এই ঘটনায় উচ্চ পর্যায়ে তদন্ত করার ঘোষণা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার একটি পর্যবেক্ষণ টাওয়ারে ইসরায়েলি ট্যাংক থেকে গোলা চুড়লে দুই ইন্দোনেশীয় শান্তিরক্ষী আহত হন। আয়ারল্যান্ডের প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল শন ক্ল্যান্সি বলেছেন, এটি কোনো দুর্ঘটনা নয়, বরং ইচ্ছাকৃত হামলা।

ফ্রান্স, ইতালি, ও স্পেনের নেতারা ইসরায়েলের এই কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছেন এবং দ্রুত এসব হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন।

বর্তমানে দক্ষিণ লেবাননে ইউনিফিলের প্রায় ১০ হাজার শান্তিরক্ষী এবং ৮০০ বেসামরিক কর্মী দায়িত্ব পালন করছেন।

সূত্র: বিবিসি
কেএএ/