ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ১২ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত ২২

গাজার উত্তরাঞ্চলে অবস্থিত জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনীর হামলায় কমপক্ষে ২২ জন নিহত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ইসরায়েলি হামলার সময় তাদের মনে হয়েছে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। খবর আল জাজিরার।

দক্ষিণ সুদানে হামলায় নিহত ২৪

দক্ষিণ সুদানে বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে হামলা ও পাল্টা হামলায় চলতি সপ্তাহে ২৪ জন নিহত হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক। জাতিসংঘ এবং স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

কী করতে চাচ্ছেন নেতানিয়াহু?

লেবাননে ইসরায়েলের স্থল অভিযানের দ্বিতীয় সপ্তাহ শেষের পথে এবং একই সাথে ইসরায়েল যুদ্ধ জড়ানোরও দ্বিতীয় বছরে পদার্পণ করলো। বৃহস্পতিবার বৈরুতের বিমান হামলার পর যুদ্ধবিরতির অনুরোধ জোরালো হচ্ছে। দক্ষিণ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের ওপর দ্বিতীয় দিনের মতো হামলা করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। খবর বিবিসির।

ইসরায়েলের সামরিক ঘাঁটিতে ফের হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা

ইসরায়েলের সামরিক ঘাঁটিতে ফের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হিজবুল্লাহ। স্থানীয় সময় শনিবার হিজবুল্লাহ জানিয়েছে, তারা ইসরায়েলের বন্দর নগরী হাইফার উপকূলের দক্ষিণে অবস্থিত একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। খবর আল জাজিরার।

তামিলনাডুতে ট্রেন দুর্ঘনা, ১৩ বগি লাইনচ্যুত

তামিলনাডুতে মালবাহী ট্রেনের পেছনে বাগমতী এক্সপ্রেসের ধাক্কায় অন্তত ১৯ জন আহত হয়েছেন। তবে এ ঘটনায় এখনো কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি।

১০ শতাংশ কর্মী ছাঁটাই করবে বোয়িং

আসন্ন মাসগুলোতে বোয়িং তাদের মোট কর্মীদের মধ্যে থেকে ১০ শতাংশ ছাঁটাই করতে যাচ্ছে। শুক্রবার (১১ অক্টোবার) কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

খাদ্যের অভাব, হাতি-জেব্রা জবাই করবে আফ্রিকার দুই দেশ

আফ্রিকার দক্ষিণাঞ্চলে খরার কারণে খাদ্যের অভাব চরম পর্যায়ে পৌঁছেছে। সেখানের সরকারগুলো ক্ষুধার্ত মানুষের জন্য শতশত বন্যপ্রাণী জবাইয়ের ঘোষণা দিয়েছে।

ইরানের তেলখাতে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইরানের তেল সেক্টরের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। জানা গেছে, ইরানের তেল পরিবহন ও ব্যবসার সঙ্গে যুক্ত এমন কোম্পানির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এমএসএম/জেআইএম