ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:০২ পিএম, ১০ অক্টোবর ২০২৪

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং। নিজের সাহিত্যকর্মে ‘ইতিহাসের ট্রমা ও মানবজীবনের ভঙ্গুরতা’কে তীব্র কবিতাময় গদ্যের মাধ্যমে উন্মোচিত করার স্বীকৃতিস্বরূপ তাকে এই সম্মাননা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকেল ৫টায় সুইডেনের স্টকহোম থেকে এ বছরের সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

হান কাং তার উপন্যাস ‘দ্য ভেজিটেরিয়ান’ এবং ‘হিউম্যান অ্যাক্টস’র জন্য বিশ্বব্যাপী পরিচিত। তার এসব গ্রন্থে ব্যক্তিগত ও ঐতিহাসিক ট্রমা এবং সহিংসতা নিয়ে গভীরভাবে আলোচনা করা হয়েছে।

আরও পড়ুন>>

হান কাংয়ের জন্ম ১৯৭০ সালে দক্ষিণ কোরিয়ার গোয়াংজু শহরে। নয় বছর বয়সে পরিবারের সঙ্গে সিউলে চলে আসেন তিনি। হানের বাবাও একজন স্বনামধন্য ঔপন্যাসিক। লেখালেখির পাশাপাশি হান কাং শিল্প এবং সঙ্গীতে নিজেকে নিয়োজিত করেছেন।

নোবেলজয়ী এই লেখক পাবেন একটি মেডেল, একটি সনদপত্র এবং ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। বাংলাদেশি মুদ্রায় এর অর্থমূল্য প্রায় ১২ কোটি ৮০ লাখ টাকা। 

এর আগে, ২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন নরওয়ের লেখক ও নাট্যকার ইয়োন ফসে। তার আগের বছর সম্মানজনক এই পুরস্কার জেতেন ফরাসি লেখক অ্যানি আর্নাক্স। ২০২১ সালে সাহিত্যে নোবেল পেয়েছিলেন তানজানিয়ার ঔপন্যাসিক আব্দুলরাজাক গুর্নাহ।

১৯০১ সালে সাহিত্যে প্রথম নোবেল পুরস্কার পান ফরাসি কবি ও প্রাবন্ধিক সুলি প্রুদোম।

প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। নোবেল প্রাইজ ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ৭ অক্টোবর চিকিৎসাশাস্ত্র, ৮ অক্টোবর পদার্থবিদ্যা, ৯ অক্টোবর রসায়ন, ১০ অক্টোবর সাহিত্য, ১১ অক্টোবর সবচেয়ে আকর্ষণীয় পুরস্কার শান্তিতে নোবেল জয়ীর নাম ঘোষণা করা হবে। এছাড়া ১৪ অক্টোবর অর্থনীতিতে পুরস্কারজয়ীর নাম প্রকাশের মাধ্যমে শেষ হবে এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা।

কেএএ/