ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. ইউনূস

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:০৬ পিএম, ০৭ অক্টোবর ২০২৪

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ও শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে ২০২৪ সালের ‘দ্য মুসলিম ৫০০: বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিম’ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। আম্মানের রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার প্রকাশিত এই তালিকা বৈশ্বিক মুসলিম সমাজে প্রভাব বিস্তারকারী ব্যক্তিদের স্বীকৃতি দিয়ে থাকে। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি প্রতি বছর এই তালিকা প্রকাশ করে আসছে।

এ বছর প্রভাবশালী মুসলিমদের তালিকায় শীর্ষ ৫০ জনের মধ্যে জায়গা করে নিয়েছেন ড. মুহাম্মদ ইউনূস। তিনি ক্ষুদ্রঋণ এবং ক্ষুদ্র অর্থায়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছেন, যা উন্নয়নশীল দেশগুলোতে অর্থনৈতিক উন্নয়নের মডেল হিসেবে ব্যবহৃত হচ্ছে। ২০০৬ সালে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার জন্য নোবেল শান্তি পুরস্কার পান ড. মুহাম্মদ ইউনূস। প্রতিষ্ঠানটি দরিদ্র জনগোষ্ঠী, বিশেষ করে নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে সহায়তা করেছে।

এ বছর ‘দ্য মুসলিম ৫০০’ তালিকাটি ধর্মীয়, রাজনৈতিক, বিজ্ঞান ও প্রযুক্তি, শিল্প ও সংস্কৃতি, এবং ক্রীড়া ও বিনোদন—এই পাঁচটি প্রধান ক্ষেত্রে প্রভাবশালী মুসলিমদের চিহ্নিত করেছে। ড. ইউনূসের অন্তর্ভুক্তি তার বহুমুখী ভূমিকার প্রতিফলন, যা তাকে একজন অর্থনীতিবিদ, রাজনীতিবিদ ও সমাজসংস্কারক হিসেবে তুলে ধরেছে।

গত ৮ আগস্ট থেকে ড. ইউনূস বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। এই গুরুত্বপূর্ণ সময়ে তার নেতৃত্ব দেশটির রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট উত্তরণের ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হচ্ছে।

ড. ইউনূসের নেতৃত্ব ও অবদান কেবল বাংলাদেশেই নয়, বৈশ্বিক পরিসরেও তার প্রভাব সুপ্রতিষ্ঠিত করেছে। ‘দ্য মুসলিম ৫০০’-এ জায়গা করে নেওয়া বৈশ্বিক আর্থ-সামাজিক উন্নয়নে তার দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতির স্বীকৃতি বলে মনে করা হচ্ছে।

কেএএ/