ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে কয়লাখনিতে বিস্ফোরণে ৭ শ্রমিক নিহত

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ০৭ অক্টোবর ২০২৪

দুর্গাপূজার চতুর্থীর দিনে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার একটি কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সোমবার (৭ অক্টোবর) সকালে ভাদুলিয়া গ্রামের গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেড কোলিয়ারিতে (জিএমপিএল) কয়লা উত্তোলনের সময় বিস্ফোরণ হয়। এতে সাত শ্রমিক নিহত এবং আরও কয়েকজন গুরুতর আহত হন।

প্রত্যক্ষদর্শীদের মতে, বিস্ফোরণের ফলে বেশ কয়েকজন শ্রমিকের দেহ ছিন্নভিন্ন হয়ে যায়। আহত শ্রমিকদের দ্রুত স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। বাকিদের উদ্ধারের চেষ্টা এখনো চলছে। পুলিশকে খবর দেওয়া হলে তারা দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়।

আরও পড়ুন>>

স্থানীয় সূত্রে জানা গেছে, খনিতে নিয়মিত কয়লা উত্তোলনের জন্য বিস্ফোরণ ঘটানো হয়েছিল। কিন্তু শ্রমিকরা ওই সময় বিস্ফোরণের ব্যাপারে অবগত ছিলেন না। অসাবধানতার কারণেই এই দুর্ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে।

বিস্ফোরণের পরপরই কোলিয়ারি সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তারা ঘটনাস্থল থেকে পালিয়ে যান। এই ঘটনায় ভাদুলিয়া অঞ্চলে ব্যাপক উত্তেজনা সৃষ্টি হয়। পুলিশ মরদেহগুলো নিয়ে যাওয়ার চেষ্টায করলে তাতে বাধা দেয় স্থানীয়রা। এতে সেখানে উত্তেজনা তৈরি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে।

কয়েকদিন আগে একই খনিতে ধসের কারণে তিনজন শ্রমিকের মৃত্যু হয়েছিল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারও এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটলো। এটি স্থানীয়দের মধ্যে ক্ষোভের সঞ্চার করেছে।

ডিডি/কেএএ/